ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

অস্ট্রেলিয়ায় দাবানলে এলাকা ছাড়ছে মানুষ, নিহত বেড়ে ১৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯ ২ জানুয়ারি ২০২০

অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে চলা দাবানল আরও ভয়াবহ রূপ নিচ্ছে। এতে করে ওই সব স্থানে বাস করা হাজার হাজার মানুষ নিরাপদ আশ্রয়ে ছুটছেন। পরিস্থিতি আরও তীব্র হতে পারে বলে জানিয়েছে নিরাপত্তা কর্মীরা। 

এদিকে গত সেপ্টেম্বর থেকে চলা এ দাবানলে দমকল বাহিনীর কর্মীসহ অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। ভষ্মীভূত হয়েছে এক হাজারেরও বেশি ঘরবাড়ি।

ভয়াবহ এ দাবানলে চলতি সপ্তাহ পর্যন্ত ভিক্টোরিয়া ও দক্ষিণাঞ্চলীয় নিউ সাউথ ওয়েলস রাজ্য থেকে ১৭ জন নিখোঁজ রয়েছেন। দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে বৃহস্পতিবার ব্রিটিশি সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এদিকে, রাজ্যের একটি সমুদ্র সৈকতে আটকা পড়া মানুষদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। দেশটির ভিক্টোরিয়া রাজ্যে দাবানল সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে পৌঁছায় ১১ নম্বর সতর্কতা জারি করা হয়েছে রাজ্যটিতে। 

তাপমাত্রা ক্রমাগত বেড়ে যাওয়ার ফলে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতেও দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দাবানলের কারণে কয়েকটি রাজ্যে তাপমাত্রা ইতিমধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে।

ভিক্টোরিয়ার ইস্ট গিপসল্যান্ড থেকে অধিবাসীদের সরিয়ে নেয়া এবং ছুটি কাটাতে যাওয়া মানুষজনকে আগেই চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ।

তবে আগুন এরই মধ্যে প্রধান সড়কগুলো গ্রাস করায় লোকজনের সেখান থেকে সরে যাওয়াও এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ইস্ট গিপসল্যান্ডে তিনটি শহরের একেবারে কাছে জ্বলছে আগুন। বাতাসের তোড়ে আগুন উপকূলের দিকে ছড়িয়ে পড়ছে এবং তা ধারণার চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে, নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিস জানিয়েছে, আগামী শনিবার নাগাদ পরিস্থিতি আরও প্রতিকূল হয়ে উঠবে। এতে বাড়বে নিরাপত্তার ঝুঁকি। তাই এ সময়ের মধ্যে রাজ্যটির উপকূলবর্তী সব অধিবাসীকে সরিয়ে যেতে নির্দেশ দেয়া হয়েছে। 

এআই/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি