ঢাকা, রবিবার   ২০ অক্টোবর ২০১৯, || কার্তিক ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৩৭ ৯ অক্টোবর ২০১৯

বুধবার থেকে ৩১ অক্টোবর পর্যন্ত টানা ২২ দিন নিষিদ্ধ থাকছে সাগরে ইলিশ আহরণ ও বিক্রি। মৎস্য ও প্রাণীসম্পদ অধিদপ্তর থেকে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।এ সময়ে উপকূলীয় এলাকায় জেলেদের খ্যাদ্য সহায়তা দেওয়া হবে বলে জানান মোংলা উপজেলা মৎস্য অধিদপ্তর।
 
মোংলা উপজেলা মৎস্য অধিদপ্তরের সিনিয়র মৎস্য কর্মকর্তা এ জেড তৌহিদুর রহমান জানান,উপকূলীয় নদ-নদীতে এসে মা ইলিশ মূলত সারা বছরই প্রজনন ঘটায়।আর তাই মা ইলিশ নির্বিঘ্নে মিঠা পানিতে এসে প্রজনন ঘটাতে পারে সে জন্য পূর্ণিমার আগে চারদিন ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। নিষিদ্ধ এ সময়ে ইলিশ ধরা, পরিবহন, গুদামজাতকরণ কিংবা বিক্রিও সম্পূর্ণ বেআইনি বলেও জানান তিনি।

মোংলা উপজেলা মৎস্য অধিদপ্তরের সিনিয়র মৎস্য কর্মকর্তা এ জেড তৌহিদুর রহমান আরও জানান, নিষেধাজ্ঞার এ আদেশ অমাণ্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত বা উভয় দণ্ড পেতে হবে। মা ইলিশ আহরণ নিষিদ্ধ সময়ে মোংলায় ৬ হাজার কার্ডধারী জেলেদের ভিজিএফ খাদ্যশস্য কর্মসূচির আওতায় ৩০ কেজি করে চাল দেওয়া হবে বলেও জানান তিনি।
এদিকে নিষিদ্ধের এই সময়ে সাগরে কোষ্টগার্ড সার্বক্ষণিক টহলে থাকবে বলে জানান কোষ্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) লে. ইমতিয়াজ আলম।
এমএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি