ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১, || মাঘ ৯ ১৪২৭

আফগানিস্তানে বিমান হামলায় নিহত ৪৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ২৩ জুলাই ২০২০

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় হেরাত প্রদেশে বিমান হামলায় বেসামরিক নাগরিক ও তালেবান সদস্যসহ অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। সেখানকার আদ্রাসকান জেলা তালেবান অধ্যুষিত। আর এই ঘটনায় নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে আফগানিস্তানে। খবর রয়টার্স।

আদ্রাসকান জেলার গভর্নর আলি আহমেদ ফকির ইয়ার জানিয়েছেন, বুধবার রাতে পর পর দুইটি এয়ার রেড হয়। বিমান থেকে একের পর এক বোমা ফেলা হয়। নিমেষের মধ্যে গোটা এলাকা কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়। 

জানা গেছে, তালেবান অধ্যুষিত ওই এলাকাটি ঘনবসতিপূর্ণ। ফলে বিমান হামলায় বহু সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে অন্তত আটজন নিরীহ গ্রামবাসী। কয়েকজন তালেবান সেনা এবং কম্যান্ডারের মৃত্যুরও খবর পাওয়া গিয়েছে। তবে প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, আটের চেয়ে অনেক বেশি সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।

এ ব্যাপারে এক বিবৃতিতে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই এলাকায় আফগান বাহিনীর হামলায় বেসামরিক নাগরিক হতাহতের অভিযোগ তারা তদন্ত করে দেখছে। তদন্তের ফলাফল জনসাধারণ ও গণমাধ্যমকে জানানো হবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

আফগানিস্তানে অবস্থানরত মার্কিন বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবারের (২২ জুলাই) বিমান হামলায় তারা অংশ নেননি।

এক বিবৃতিতে তালেবান মুখপাত্র ক্বারি মুহাম্মদ ইউসুফ আহমাদি জানিয়েছেন, হেরাতে দুটি বিমান হামলায় আট বেসামরিক নাগরিকের মৃত্যু ও ১২ জন আহত হয়েছেন।

বিবৃতি আরও বলা হয়েছে, সম্প্রতি যে সমস্ত তালেবান জেল থেকে মুক্তি পেয়ে স্বাভাবিক জীবনযাপনে ফিরে যাওয়ার কথা ভাবছিল, এই ঘটনার পর হয়তো তারা আবার হাতে অস্ত্র তুলে নেবে।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে হওয়া সমঝোতা চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র তাদের সেনা ফিরিয়ে নিচ্ছে। এতে বিদ্রোহীদের সঙ্গে আফগান সরকারের শান্তি আলোচনার পথ প্রস্তুত হয়েছে। কিন্তু তালেবানদের দাবি অনুসারে বন্দি মুক্তি নিয়ে মতবিরোধ ও দেশজুড়ে সহিংসতা বৃদ্ধির কারণে শান্তি আলোচনার প্রস্তুতি বিঘ্নিত হচ্ছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি