ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

‘আফগান ও তালেবান শান্তি আলোচনা একটি কঠিন প্রক্রিয়া’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫ ১৬ সেপ্টেম্বর ২০২০

দোহায় অনুষ্ঠিত আফগান-তালেবান শান্তি আলোচনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও- রয়টার্স

দোহায় অনুষ্ঠিত আফগান-তালেবান শান্তি আলোচনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও- রয়টার্স

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল মঙ্গলবার সতর্ক করেছেন যে, আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে চলমান শান্তি আলোচনা একটি ‘কঠিন’ প্রক্রিয়া। তবে যুদ্ধের ব্যয় এবং আমেরিকার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে। খবর ভয়েস অব আমেরিকা’র। 

পম্পেও ওয়াশিংটনে বক্তব্য রাখছিলেন যখন তালিবান ও আফগান সরকারের প্রতিনিধিরা কাতারের দোহায় কয়েক বছর ধরে আফগান বিরোধের অবসান ঘটাতে চতুর্থ দিনের বৈঠক চালিয়ে যাচ্ছিলেন। কাতারের রাজধানীতে গত শনিবার যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আলোচনা বা আন্তঃআফগান বৈঠক শুরু হয় যেখানে যুক্তরাষ্ট্র এবং মিত্র বাহিনীর সৈন্য প্রত্যাহারের পর দুটি আলোচনাকারী দলকে আফগানিস্তানকে শাসন করার জন্য একটি স্থায়ী যুদ্ধবিরতি এবং একটি ক্ষমতা ভাগাভাগির চুক্তিতে সম্মত হওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

 পম্পেও আটলান্টিক কাউন্সিল আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে বলেন, ‘আমরা এখন এমন কিছু ফলাফল পেতে চলেছি যা আমেরিকান সৈন্য ও নারীদের রক্তপাত কমিয়ে আনবে আমেরিকান করদাতাদের অর্থ ব্যয় এবং ঝুঁকি হ্রাস করবে।’

গত ২০ বছরের আফগানরা এই প্রথমবারের মতো একটি সম্মিলিত শান্তিপূর্ণ আফগানিস্তান কেমন হতে পারে তা উপলব্ধি করতে এক সঙ্গে বসেছে। পম্পেও বলেছেন, আমরা কার সাথে আলোচনা করছি, এই দলগুলি কারা, এই প্রক্রিয়াটি কতটা কঠিন হবে তা নিয়ে আমাদের কোনও বিভ্রান্তি নেই। আমেরিকান এই শীর্ষ কূটনীতিক উল্লেখ করেছেন, ২০০ এরও কম আল-কায়েদা জঙ্গি আফগানিস্তানে রয়ে গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পরে আমেরিকান শহরগুলিতে হামলার পর, প্রায় ১৯ বছরের সামরিক অভিযানের ফলে ঐ দক্ষিণ এশীয় দেশটিতে আল-কায়েদা এবং অন্যান্য সন্ত্রাসীদের প্রাধান্য কমে গেছে।

এমএস/এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি