ঢাকা, বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০, || আষাঢ় ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

আমাজনের বনরক্ষাকারী যোদ্ধাকে নৃসংশভাবে হত্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪১ ৩ নভেম্বর ২০১৯

ভূমিদস্যুরা ব্রাজিলের আমাজনে এক বনরক্ষাকারী স্বেচ্ছাসেবী সংস্থার আদিবাসীকর্মীকে গুলি করে হত্যা করেছেন। এ ঘটনায় আরও একজন গুরুতর আহত হয়েছেন। গত শুক্রবার বনের মধ্যে শিকারে বের হয়ে অবৈধভাবে বনভূমি দখলকারীদের গুলিতে নিহত হন পাওলো পাওলিনো গুয়াজাজারা। খবর বিবিসি’র।

জানা যায়, ব্রাজিলের মারানহাও রাজ্যের অন্তর্ভুক্ত আমাজন বনের আদিবাসীগোষ্ঠী আরারিবয়াদের এলাকায় এ ঘটনা ঘটে। আরারিবয়া জাতিগোষ্ঠীর নির্দিষ্ট এলাকা দখলদারদের হাত থেকে রক্ষায় ২০১২ সালে ‘গার্ডিয়ানস অব দ্য ফরেস্ট’ কর্মসূচি শুরু করে। বর্তমানে তাদের প্রায় ২০ হাজার স্বেচ্ছাসেবী সদস্য রয়েছেন। পাওলো পাওলিনো গুয়াজাজারো এই ‘গার্ডিয়ানস অব দ্য ফরেস্ট’-এর হয়ে বনরক্ষায় আত্মনিয়োগ করেছিলেন।

বনে শিকার করার সময় তাদের ওপর হামলা চালিয়ে পাউলোর মাথায় গুলি করা হয় বলে দেশটির কর্তৃপক্ষ সূত্রে জানা যায়।

জানা যায়, সংরক্ষিত ঐ বনে অবৈধভাবে প্রবেশ করা কাঠ পাচারকারীরা পাউলোদের ওপর চোরাগোপ্তা হামলা চালায় ও পাউলোর মাথায় গুলি করে। হামলায় তার সঙ্গী আরেক আদিবাসী তাইনাকি তেনেতেহার আহত হন।

এ ঘটনার পর গোলাগুলিতে এক কাঠ পাচারকারীও নিহত হয়েছেন বলে ব্রাজিল পুলিশ জানিয়েছে। এই হত্যাকাণ্ডে আমাজনের বনরক্ষকদের বিরুদ্ধে বাড়তে থাকা সহিংসতা নিয়ে উদ্বেগ আরও বেড়েছে।

ব্রাজিলের আদিবাসীদের সংগঠন এপিআইবি বলেছে, আমাজন রক্ষায় নিয়োজিতদের হত্যার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। কয়েক দিন আগে আরো তিন বনযোদ্ধাকে গুলি করে হত্যা করা হয়। এ ছাড়া গত সেপ্টেম্বরে আমাজনের আদিবাসীদের সঙ্গে কাজ করতে গিয়ে এক কর্মকর্তা ভূমিদস্যুদের গুলিতে নিহত হন।

পূর্বাঞ্চলীয় আমাজনের আরারিবয়াদের ভূমি রক্ষা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে সমালোচনার সম্মুখীন হন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। বোলসোনারো পরিবেশবাদীদের সমালোচনা করে ব্রাজিলের পরিবেশ সংস্থার বাজেট কমিয়ে দিয়েছেন। তিনি প্রায়ই আমাজন অঞ্চলে তৎপর কাঠুরে ও কৃষকদের পক্ষ নিয়ে কথা বলেছেন।

এক বিবৃতিতে ব্রাজিলের নয় লাখ আদিবাসীর প্রতিনিধিত্বকারী এপিআইবি বলেছে, বোলসোনারো সরকারের হাতে আদিবাসীদের রক্ত লেগে আছে। আদিবাসী অঞ্চলে সহিংসতা বৃদ্ধি পাওয়া বিষয়টি তার ঘৃণাপূর্ণ বক্তব্য ও আমাদের লোকদের বিরুদ্ধে তার নেওয়া পদক্ষেপের ফল।
এমএস/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি