ঢাকা, মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

আমার নোবেল পুরস্কার পাওয়া উচিত : ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২ ২৪ সেপ্টেম্বর ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প বলেছেন, ‘নিরপেক্ষভাবে নোবেল পুরস্কার দেয়া হলে আমি অবশ্যই তা পেতাম।’

অনেক কারণেই তিনি নোবেল পুরস্কার পাওয়ার দাবি রেখে এ মন্তব্য করেছেন। 

সোমবার নিউ ইয়র্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, ২০০৯ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে কি কারণে নোবেল পুরুস্কার দেয়া হয়, তা আপনারা বলতে পারেন? আমার বুঝে আসেনা কিভাবে তিনি নোবেল পুরস্কার পেতে পারেন। তাকে এ পুরস্কারে ভূষিত করা উচিত হয়নি।

কাশ্মীর সংকট সমাধান করতে পারলে আপনি নোবেল পুরস্কার পেতে পারেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প এ মন্তব্য করেছিলেন। এসময় ট্রাম্প নোবেল কমিটির নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন।

আগের দিন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির সঙ্গে সাক্ষাতে কাশ্মীর নিয়ে তেমন কোনো কথা না তুললেও, ভারতের সবচেয়ে ভাল বন্ধু বলে ঘোষণা দেন ট্রাম্প।

এমন অবস্থায় পরদিন পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে নতুন করে তৃতীয়বারের মত মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের এ সুরে চটেছেন ভারতীয়রা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, পাকিস্তান এবং ভারত আমার বিশ্বস্ত বন্ধু। কাশ্মীর সংকট নিরসনে যদি মধ্যস্থতা করতে হয়, তাহলে তা অবশ্যই করবো। সেক্ষেত্রে, উভয়ের দেশের আন্তরিকতা থাকতে হবে। এসময় তিনি দু’দেশকে আলোচনায় বসার আহ্বান জানান।

জাতিসংঘে কাশ্মীর নিয়ে প্রস্তাব তোলার ব্যাপারে প্রশ্ন করলে সরাসরি এড়িয়ে যান ট্রাম্প। তবে পাকিস্তানকে সন্ত্রাসবাদের ঘাঁটি বলায় ভারতের সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট।

সূত্র : ওয়াশিংটন পোস্ট
আই/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি