ঢাকা, শনিবার   ২৮ মার্চ ২০২০, || চৈত্র ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

আর উত্তেজনা-যুদ্ধ চায় না ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪ ৮ জানুয়ারি ২০২০

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, মার্কিন সেনাদের ওপর আক্রমণ সমাপ্ত হয়েছে। তারা আর উত্তেজনা বা যুদ্ধ চান না বলে জানান জারিফ।

বুধবার ভোররাতে ইরাকে দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার কয়েক ঘণ্টা পর টুইটে তিনি এসব কথা বলেন।

জারিফ তার অফিসিয়াল টুইটার পেজে দেয়া পোস্টে লিখেছেন, ইরান আত্মরক্ষার স্বার্থে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সমানুপাতিক পদক্ষেপ নিয়েছে এবং মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে। যে ঘাঁটি থেকে ইরানের নাগরিক ও পদস্থ কর্মকর্তাদের ওপর হামলা চালানো হয়েছিল সেই ঘাঁটিকেই টার্গেট করা হয়েছে। 

ইরান যুদ্ধ বা উত্তেজনা সৃষ্টি করতে চায় না উল্লেখ করে জারিফ বলেন, তবে যে কোনও আগ্রাসনের মোকাবিলায় আত্মরক্ষার্থে সবকিছু করবে তেহরান।

আজ ইরাকের যে দুটি মার্কিন বিমান ঘাঁটিতে ইরান হামলা চালিয়েছে, সে দুটি হলো আল-আসাদ ও ইরবিল। সেখানে মার্কিন সেনারা অবস্থান করছিল। পার্সটুডে’র প্রতিবেদনে বলা হয়েছে, ওই ঘটনা ৮০ মার্কিন সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ২০০ জন। প্রাথমিকভাবে ক্ষেপণাস্ত্র হামলা হওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

গত শুক্রবার ইরাক সরকারের রাষ্ট্রীয় আমন্ত্রণে সাড়া দিয়ে দেশটি সফরকারী ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে সন্ত্রাসী মার্কিন সেনারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে চালানো ওই হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবি’র সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিস এবং দু’দেশের আরও ৮ সেনা নিহত হন। ইরাক ও ইরানের বহু শহরে অসংখ্যবার জানাজার নামাজ শেষে মঙ্গলবার রাতে জেনারেল সোলাইমানির লাশ তার জন্মভূমি ইরানের কেরমান শহরে দাফন করার কয়েক ঘণ্টা পার মার্কিন ঘাঁটিতে হামলা চালানো হলো।

একে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি