ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ইউক্রেনের প্রধানমন্ত্রী পদে টিকে গেলেন হনচারুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৫ ১৮ জানুয়ারি ২০২০

ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুক পদত্যাগপত্র জমা দিয়েও এ যাত্রায় টিকে গেলেন। প্রেসিডেন্টের অর্থনীতি বিষয়ক জ্ঞান নিয়ে মন্তব্য করায় সমালোচনা মুখে গত শুক্রবার (১৭ জানুয়ারি) পদত্যাগপত্র জমা দেন ইউক্রেনের প্রধানমন্ত্রী। তবে প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি এ পদত্যাগপত্র গ্রহণ না করে দ্বিতীয় সুযোগ দিয়েছেন প্রধানমন্ত্রীকে।

ইউক্রেনের অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তার সঙ্গে আলাপ কালে প্রেসিডেন্টের অর্থনৈতিক জ্ঞানের সমালোচনা করেন প্রধানমন্ত্রী হনচারুক। সমালোচনার এমন একটি অডিও ফাঁস হয় গত বুধবার (১৫ জানুয়ারি)। এর পরপরই ব্যাপক দেশটির সর্বত্র সমালোচনার মুখে পড়েন প্রধানমন্ত্রী। রাজনৈতিক সংকটে পড়ে যান তিনি। বাধ্য হয়ে পদত্যাগপত্র জমা দিলেও এ অডিও টেপটিকে বানোয়াট বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুক।

ফাঁস হওয়া ওই অডিওতে শোনা যায়, প্রেসিডেন্ট জেলেনস্কির অর্থনৈতিক জ্ঞানকে 'প্রাচীনকালের' বলে মন্তব্য করেন এক ব্যক্তি। সেই ব্যক্তির কন্ঠের সঙ্গে প্রধানমন্ত্রীর কন্ঠের হুবুহু মিল থাকায় অভিযোগের তীর হনচারুকের উপরই পড়ে। তবে অডিও টেপের বক্তা আসলেই যে প্রধানমন্ত্রী ছিলেন তা নিশ্চিত হয়নি।  

গত আগস্টে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া ৩৫ বছর বয়েসি ওলেক্সি হনচারুক অডিও টেপ ফাঁস হওয়ার পর ব্যাপক রাজনৈতিক চাপে পড়েন। এমন মন্তব্য নিয়ে ইউক্রেন পার্লামেন্টের নিম্নকক্ষে উত্তপ্ত আলোচনা হয়। 

চাপ সামলাতে না পেরে প্রেসিডেন্টের দফতরে পদত্যাগপত্র জমা দেন তিনি। কিন্তু প্রেসিডেন্ট এ পদত্যাগপত্র গ্রহণ না করে প্রধানমন্ত্রীকে দায়িত্ব চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। তবে এর আগে পদত্যাগপত্র প্রসঙ্গে প্রেসিডেন্টের দফতর থেকে বলা হয়, বিষয়টি বিবেচনার জন্য আমলে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ইউক্রেন পার্লামেন্টের নিম্নকক্ষে প্রেসিডেন্ট জেলেনস্কির দল সারভেন্ট অব পিপলস পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। গত আগস্টের নির্বাচনে জেলেনস্কির দল জয়লাভ করে সরকার গঠন করে। আর এ সরকারের প্রধানমন্ত্রী করা হয় ওলেক্সি হনচারুককে।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি