ঢাকা, রবিবার   ১৯ জানুয়ারি ২০২০, || মাঘ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

‘ইদলিব পরিস্থিতি চেয়ে চেয়ে দেখবে না রাশিয়া’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৮ ২১ আগস্ট ২০১৯

সিরিয়ার রুশ ঘাঁটিগুলোতে সন্ত্রাসীরা হামলা চালালে কঠোর জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। জানিয়েছেন, সিরিয়ায় উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করতে তার দেশ প্রস্তুত রয়েছে।

সিরিয়ায় সন্ত্রাসীদের দখলে থাকা একমাত্র প্রদেশ ইদলিবের দক্ষিণাঞ্চলে গত কয়েকদিন ধরে সেনাবাহিনীর সঙ্গে সন্ত্রাসীদের প্রচণ্ড সংঘর্ষ হয়েছে। এর জের ধরে গতকাল মঙ্গলবার প্রদেশের কৌশলগত গুরুত্বপূর্ণ ‘খান শায়খুন’ শহর পাঁচ বছর পর পুনরুদ্ধার করেছে সিরিয়ার সেনাবাহিনী। এরপর সন্ত্রাসীরা ওই শহরে পাল্টা হামলা চালানোর হুমকি দেয়ার পর রুশ পররাষ্ট্রমন্ত্রী এ সতর্কবাণী উচ্চারণ করলেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আঙ্কারাকেও জানিয়ে দিয়েছে, সিরিয়ার নিরাপদ অঞ্চলগুলোতে সন্ত্রাসীদের যে কোনও হামলার কড়া জবাব দেয়ার জন্য রুশ সেনারা প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, সিরিয়ার ইদলিবে ঘোষিত নিরাপদ অঞ্চলগুলোতে রুশ সেনা মোতায়েন রয়েছে এবং তাদেরকে শুধু পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য মোতায়েন রাখা হয়নি।

তুরস্ক, রাশিয়া ও ইরানের মধ্যে গত বছর স্বাক্ষরিত এক সমঝোতায় সিরিয়ার ইদলিব প্রদেশকে নিরাপদ অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। একইসঙ্গে ওই সমঝোতায় বলা হয়, প্রদেশে তৎপর উগ্র জঙ্গি গোষ্ঠী আন-নুসরা ফ্রন্ট বা তাহরির আশ-শাম এই নিরাপত্তার আওতায় আসবে না।

সূত্র: পার্সটুডে

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি