ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

ইন্দোনেশিয়ায় ৭.১ মাত্রার ভূমিকম্প, সতর্কতা জারি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮ ১৫ নভেম্বর ২০১৯

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় একটি প্রদেশে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শুক্রবার ভোরে আঘাত হানে এ ভূমিকম্প। এ ঘটনায় এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

দেশটির সরকারি বাসভবনের বরাত দিয়ে বার্তা সংস্থা দ্য ইন্ডিপেন্ডেট এ খবর জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় পূর্বাঞ্চলীয় মালুকু প্রদেশের উত্তরের উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। এতে কোনও হতাহতের খবর পাওয়া না গেলেও সুনামির আশঙ্কায় প্রদেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। 

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানাচ্ছে, এদিন রাতে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ১। উত্‍‌পত্তিস্থল টেরনেট শহর থেকে ১৩৯ কিলোমিটার (৮৬ মাইল) উত্তরপশ্চিমে। গভীরতা ছিল ৪৫ কিলোমিটার।

সেখানকার সংবাদসংস্থা যদিও দাবি করে, বৃহস্পতিবার গভীর রাতের ভূমিকম্পের তীব্রতা ছির ৭ দশমিক ৪। উত্‍‌সস্থল থেকে পশ্চিমে সুলাওয়েসি দ্বীপেও ভালোমতো কম্পন অনুভূত হয়। 

এদিকে, স্থানীয় মেট্রো টিভির খবরে বলা হয়েছে, সুনামির ভয়ে লোকজন নিচু এলাকা ছেড়ে উত্তর মোলুকার উঁচু অঞ্চলে আশ্রয় নিয়েছেন। গভীর রাত পর্যন্ত হাতাহতের খবর পাওয়া যায়নি। 

ইন্দোনেশিয়ায় এর আগেও বেশ কয়েক দফা ভূমিকম্প আঘাত হেনেছে। গত সেপ্টেম্বরে সুলায়েশি দ্বীপের পালু শহরে ভূমিকম্পের আঘাতে সৃষ্ট সুনামিতে দুই হাজারের বেশি মানুষ প্রাণ হারায়। এছাড়া আরও এক হাজার মানুষ নিখোঁজ হয়।

এআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি