ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

‘ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৫ ২৮ আগস্ট ২০২০

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ হোয়াইট হাউজের ইরানবিরোধী প্রস্তাব প্রত্যাখ্যান করা সত্ত্বেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা শিগগিরই পুনর্বহাল হবে।

তিনি বৃহস্পতবিার এক টুইটার বার্তায় দাবি করেন, ‘গ্রিনিচমান সময় ২০ সেপ্টেম্বর মধ্যরাত থেকে ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে যাবে।’ 

পম্পেও স্বীকার করেন, নিরাপত্তা পরিষদ ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের প্রস্তাব প্রত্যাখ্যান করার পর জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য তার দেশ স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, যেদিন থেকে এই ম্যাকানিজম চালু হয়েছে তার ৩০ দিনের মাথায় ইরানবিরোধী সব নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে পুনর্বহাল হয়ে যাবে।

পম্পেও এমন সময় এসব দাবি করলেন যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি দিয়ান দিজানি গত মঙ্গলবার এই পরিষদের বৈঠকে সুস্পষ্ট ভাষায় ঘোষণা করেন, নিরাপত্তা পরিষদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দেশ আমেরিকার আবেদেনের বিরোধিতা করায় এ ব্যাপারে আর কোনো পদক্ষেপ নেয়া সম্ভব নয়।

এছাড়া, মার্কিন সরকার এমন সময় এই ম্যাকানিজম চালু করেছে যখন ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে নিরাপত্তা পরিষদের এ সংক্রান্ত প্রস্তাবের কোনো ধারা ব্যবহার করার অধিকার আমেরিকার নেই। ওয়াশিংটন ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায়।#
সূত্র : পার্সটুডে
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি