ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় জড়াবে না যুক্তরাষ্ট্র

আশরাফ শুভ

প্রকাশিত : ০৮:৫৫, ১৫ এপ্রিল ২০২৪

ইরানের বিরুদ্ধে ইসরায়েল পাল্টা হামলা চালালে তাতে যুক্তরাষ্ট্র অংশ নেবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনালাপে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুকে এ কথা জানিয়েছেন তিনি। 

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মধ্যপ্রাচ্য যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। তাদের এখান থেকে ফেরানোর দায়িত্ব সবার।

কনস্যুলেটে হামলার প্রতিশোধ হিসেবে শনিবার রাতে প্রথমবারের মতো ইসরায়েলি ভূখণ্ডে সরাসরি হামলা চালায় ইরান। তবে তেহরানের ছোড়া তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোনের ৯৯ শতাংশই ধ্বংসের দাবি করে ইসরায়েল। 

রাতভর ইরানের এই হামলা ঠেকাতে ১০০ কোটি ডলারের বেশি খরচ করতে হয়েছে বলে জানিয়েছেন দেশটির সামরিক কর্মকর্তারা। ইসরায়েলকে হামলা প্রতিহত করতে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জর্ডান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলের আত্মরক্ষার ক্ষেত্রে সব সহযোগিতা বজায় রাখবে। কিন্তু ইরানের সাথে যুদ্ধ চায় না ওয়াশিংটন। ফলে ইসরায়েল যদি ইরানে প্রতিশোধমূলক হামলার সিদ্ধান্ত নিয়ে থাকে এতে যুক্তরাষ্ট্র অংশ নেবে না। 

তবে ইসরায়েলের দুই সিনিয়র মন্ত্রী ইঙ্গিত দিয়েছেন, ইসরায়েলের পাল্টা হামলা খুব দ্রুত হবে না এবং তারা একা হামলা চালাবে না।

অন্যদিকে, হামলার পর ইসরায়েলের অনুরোধে জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, মধ্যপ্রাচ্য পূর্ণমাত্রার ধ্বংসাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। এখনই সময় এই অঞ্চলের মানুষকে যুদ্ধের মুখ থেকে ফিরিয়ে আনার।

ইসরায়েলে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলোর একটি অংশ সরাসরি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলে দাবি করেছেন ইরানের রেভল্যুশনারি গার্ড কোরের প্রধান। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি