ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯, || কার্তিক ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

ইরানের বিরুদ্ধে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১৮:২৭ ১৬ মে ২০১৯

ইরানের বিরুদ্ধে যুদ্ধের মনোভাব নিয়ে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। প্রথম দফায় ১ লক্ষ ২০ হাজার সৈন্য পাঠানো হচ্ছে। সেই সাথে যুদ্ধ জাহাজ ইউএসএস আরলিংটন ইউএসএস আব্রাহাম লিংকনের সাঙ্গে যোগ দিতে উপসাগরে যাচ্ছে। খবর বিবিসি।

জানা যায়, ইরানের সম্ভাব্য হামলার জবাব দিতেই এত বিপুল সংখ্যক সৈন্য মধ্যপ্রাচ্যে মোতায়েন করা হচ্ছে। উপসাগরীয় অঞ্চলে আরও একটি যুদ্ধজাহাজ এবং পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করছে। যদিও যুদ্ধ জাহাজ পাঠানোর কথা থাকলেও ইরানের সাথে সাম্প্রতিক উত্তেজনার পর আগেই একটি যুদ্ধ জাহাজ পাঠানো হয়। পাঠানো এ জাহাজে উভচর সামরিক যান এবং যুদ্ধ বিমান পরিবহন করা যায়। এর আগে আরও একটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

প্রতিরক্ষা দপ্তর বলছে, তারা ইরানের সাথে সংঘাত চায় না, কিন্তু মার্কিন সৈন্যদের বিরুদ্ধে হুমকি মোকাবেলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইরাকে প্রায় পাঁচ হাজারের বেশি মার্কিন সৈন্য মোতায়েন রয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পর থেকেই দুদেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গেলেও, চীন, রাশিয়া, ব্রিটেন এবং ফ্রান্স এখনও ইরানের সাথে করা চুক্তি বজায় রেখেছে। এদিকে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে ইরান অর্থনৈতিকভাবে দিন দিন দুর্বল হয়ে পড়েছে। এর উপরে গেল মাসে দেশটির সুসজ্জিত বাহিনী রেভলিউশনারী গার্ডকে সন্ত্রাসবাদী দল বা গোষ্ঠী হিসেবে চিহ্নিত করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এই সামরিক অবস্থানে ইরান বলছে, ‘আমেরিকা `মনস্তাত্ত্বিক যুদ্ধ` শুরু করেছে।’ সেই সাথে পাল্টা হুমকি সরুপ ইরান বলছে, তারা হরমুজ প্রণালী বন্ধ করে দেবে। হরমুজ প্রনালি থেকে বছরের এক পঞ্চমাংশ সরবারহ করা হয়।

এমএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি