ঢাকা, শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০, || কার্তিক ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

ইরানের হুমকিতে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৫ ৩ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৮:৩১ ৩ জানুয়ারি ২০২০

পারমাণবিক চুক্তি নিয়ে দীর্ঘদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ও তেহরানের সম্পর্ক চরমে। এ নিয়ে ইরানের ওপর দফায় দফায় হুমকি ও সর্বোচ্চ নেতা থেকে শুরু করে উচ্চ পর্যায়ের মন্ত্রীদের উপরও নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প।

তবে তাতে কখনোই কর্ণপাত করেনি তেহরান। উল্টো ড্রোন হামলা-পাল্টা হামলার হিম্মত দেখিয়েছে পেন্টাগনের বিরুদ্ধে। এমনকি ইরানে হামলার কথা বলেও বারবার পিছু হটেছেন ট্রাম্প। তখন থেকেই হুমকি-পাল্টা হুমকি নিয়ে বিশ্ববাসীর আশঙ্কা তৈরি হয়েছিল ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ দরজায় কড়া নাড়ছে। 

গত সপ্তাহেই ইরাকে মার্কিন হামলায় তেহরান সমর্থিত ইরাকের আধাসামরিক বাহিনী নিয়ন্ত্রিত হিজবুল্লা গোষ্ঠীর ৩০ জনের মৃত্যু হয়। ইরাকের সরকার তার তীব্র নিন্দা জানিয়েছিল সে হামলার। ওই হামলার পরপরই বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসে হামলা চালায় বিক্ষুব্ধরা। নতুন করে উত্তেজনা তৈরি হয় তেহরান-পেন্টাগন সম্পর্ক। 

এর এক সপ্তাহের মাথায় ইরাকের রাজধানী বাগদাদে এবার মার্কিন রকেট হামলায় ইরানের বিপ্লবী গার্ডসের কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হন। 

শুক্রবারের (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে অন্তত চারটি রকেট নিক্ষেপ করা হয়। এ হামলায় সোলাইমানিসহ দেশটির আটজন নিহত হয়েছে। 

হামলার পরপরই হোয়াইট হাউস এক টুইট বার্তায় জানায়, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়েছে।’

মার্কিন যুক্তরাষ্ট্রের এমন বিবৃতির পরই মধ্যপ্রাচ্যের রাজনীতিতে আবারও চরম উত্তেজনার পাশাপাশি সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ নিয়ে আলোচনা ছড়িয়ে পড়েছে। 

ইরানের সর্বোচ্চ নেতা থেকে শুরু করে ঊর্ধ্বতন ব্যক্তিদের ‘প্রতিশোধ’ নেয়ার হুমকিই এর অন্যতম কারণ হিসেবে ভাবা হচ্ছে। 

অনেকেই বিমান হামলার ছবি দিয়ে টুইটারে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ নিয়ে নানা হাস্যরস করছেন। অনেকে এমন পরিস্থিতিতে সত্যিকার অর্থেই যুদ্ধের ইঙ্গিত পাচ্ছেন। 

টুইটারে একজন লেখেন, ‘বলতে গেলে ‘৩য় বিশ্বযুদ্ধ’ শুরু হয়ে গেছে। যুদ্ধক্ষেত্র হচ্ছে ইরাক এবং সিরিয়া। যা পরে রাশিয়া, উত্তর কোরিয়া, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, চীন, ইরান এবং ইসরায়েলের মধ্যে ছড়িয়ে যাবে।’

বাগদাদে ওই হামলার ঘণ্টা খানেকের পর থেকে গুগলে ‘৩য় বিশ্বযুদ্ধ’ লিখে সার্চের হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গুগল ট্রেন্ডস জানিয়েছে,‘যুক্তরাষ্ট্রে গুগলে সার্চের দিক দিয়ে ইরান রয়েছে দ্বিতীয় স্থানে। এই বিষয়েই সার্চ করা হয়েছে ৫ লাখেরও বেশি বার।’

এদিকে, মার্কিন রকেট হামলায় ইরানের বিপ্লবী গার্ডসের কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হওয়ার ঘটনায় কঠোর হুশিয়ার দিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। 

তিনি বলেন, ‘যেসব অপরাধী সোলাইমানির রক্ত ঝরিয়েছে তাদের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।’

ইরানের সর্বোচ্চ এ নেতা বলেন, বিশ্বের কুচক্রি ও শয়তানি শক্তিগুলোর বিরুদ্ধে বহু বছর ধরে একনিষ্ঠ ও বীরোচিত জিহাদ চালিয়ে গেছেন জেনারেল সোলাইমানি। তিনি দীর্ঘদিন ধরে শাহাদাতের অমীয় সুধা পান করার যে আকাঙ্ক্ষা পোষণ করতেন শেষ পর্যন্ত সেই উচ্চ মর্যাদায় তিনি অধিষ্ঠিত হয়েছেন। তবে তার রক্ত ঝরেছে মানবতার সবচেয়ে বড় দুশমন ও সবচেয়ে জালিম শাসক যুক্তরাষ্ট্রের হাতে।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, বিগত বছরগুলোতে জেনারেল সোলাইমানি যে অক্লান্ত পরিশ্রম করেছেন তার পুরস্কার হিসেবে তিনি শাহাদাতপ্রাপ্ত হয়েছেন এবং তার চলে যাওয়ায় তার রেখে যাওয়া পথ বন্ধ হবে না।

এদিকে, হামলার এ ঘটনায় উদ্ভুত পরিস্থিতিতে ইরাক-ইরানে অবস্থিত সব মার্কিন নাগরিকদের দ্রুত আকাশপথে দেশ ছাড়ার অনুরোধ জানিয়েছে বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস। প্রয়োজনে স্থলপথে ইরাক ছাড়ার নির্দেশ দেয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের এ বিবৃতির পর নতুন করে হামলা-পাল্টা হামলার ইঙ্গিত দেখছে বিশ্লেষকরা। এতে করে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’র সূচনা হতে পারে বলেও আশঙ্কা করছেন অনেকেই। 

এআই/এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি