ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০, || মাঘ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ইসরাইলি প্রকল্পে আরব আমিরাতের বিনিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৭ ২৫ নভেম্বর ২০১৮ | আপডেট: ২০:৫৩ ২৫ নভেম্বর ২০১৮

আরব দেশগুলোর মধ্যে একটি জোট সৃষ্টি হয়েছে বছর খানিক ধরে। এ জোটের প্রধান দেশ সৌদি আরব ও আরব আমিরাত। শুরু থেকেই আরব আমিরাত মুসলিম দেশের চির শত্রু ইসরাইলের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখছে।

ইসরাইলের একটি গণমাধ্যম সূত্রে জানা যায়, সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলের একটি গ্যাস পাইপলাইন প্রকল্পে কমপক্ষে ১০ কোটি ডলার বিনিয়োগ করেছে সংযুক্ত আরব আমিরাত।

প্রকল্পে অর্থ বিনিয়োগের এ চুক্তিকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছে ইসরাইলি গণমাধ্যম। ভূমধ্যসাগরের একটি বিতর্কিত ক্ষেত্র থেকে পাইপলাইনের মাধ্যমে ইসরাইল ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস সরবরাহ করতে চায়।

ইসরাইল এ প্রকল্পের নাম দিয়েছে ‘ইস্ট মেড পাইপলাইন প্রকল্প’ এবং তেল আবিব এরই মধ্যে গ্রিস, ইতালি ও সাইপ্রাসের সঙ্গে চুক্তি করেছে। ইউরোপীয় ইউনিয়নও প্রকল্পটির প্রতি সমর্থন দিয়েছে।

টাইমস অব ইসরাইল জানিয়েছে, প্রকল্পটি শুরু হবে সাইপ্রাসের দক্ষিণ উপকূলের ১৭০ কিলোমিটার দূর থেকে এবং ২,২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ক্রিট ও গ্রিক হয়ে পাইপলাইনটি যাবে ইতালির অটরান্তোতে। আগামী কয়েক মাসের মধ্যে প্রকল্পের কাজ শুরু হবে এবং পাঁচ বছরের মধ্যে তা শেষ হবে।

পাইপলাইনের মাধ্যমে প্রতি বছরে দু হাজার কোটি ঘনমিটার গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। ২০৩০ সালের মধ্যে ইউরোপের দেশগুলোর বার্ষিক গ্যাসের চাহিদা বেড়ে ১০ হাজার ঘনমিটারে দাঁড়াবে।

 এসএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি