ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯, || কার্তিক ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ইসরায়েলি যুদ্ধবিমান গুঁড়িয়ে দেয়ার হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২ ১৪ সেপ্টেম্বর ২০১৯

সিরিয়ায় আবারও হামলা চালালে ইসরায়েলি যুদ্ধবিমান গুঁড়িয়ে দেওয়া হবে বলে কড়া হুঁশিয়ারি জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি দেশটিতে একের পর এক বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। কৌশলগত নানা কারণে সেসব হামলার পাল্টা জবাব দেয়নি সিরিয়ার মিত্রপক্ষ। 

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাশিয়ার সোচি শহরে সিরিয়ার ‘সুরক্ষা সমন্বয়’ বিষয়ে পুতিন ও নেতানিয়াহুর বৈঠকের পর এ হুঁশিয়ারির তথ্য প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট।

আন্তর্জাতিক গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে দিয়ে পুতিন বলেন, সিরিয়ার সামরিক স্থাপনায় ইসরায়েলি হামলা মেনে নেয়া মানে মস্কো ও দামেস্কের বন্ধুত্বকে হেয় করা। 

এমনকি সিরিয়ায় ইসরায়েলের যে কোনও রকম বিমান হামলা ঠেকাতে রাশিয়া নিজেদের যুদ্ধবিমান অথবা এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহারেরও হুমকি দেয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এর আগে গত মাসে দামেস্কের নিকটবর্তী কৌশলগত এলাকা কাসিওনে ইসরায়েলি একটি বিমান হামলা ঠেকিয়ে দেয় মস্কো। সেখানে সিরিয়ার একটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যাটারি বসানো রয়েছে। পরে সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুনেইতরা প্রদেশের একটি ফাঁড়ি ও পশ্চিম উপকূলীয় লাতাকিয়া প্রদেশে আরও দু’টি বিমান হামলা ঠেকানো হয়।

অন্যদিকে তেলআবিবের ক্রমাগত আগ্রাসী আচরণ সত্ত্বেও রাশিয়া প্রতিশ্রুত ভূমিকা না রাখায় মস্কোর ব্যাপারে সংশয়ী হয়ে উঠছে দামেস্ক।

এদিকে সিরিয়া ইস্যুতে পুতিনের সঙ্গে নেতানিয়াহুর সর্বশেষ সাক্ষাৎটি ‘ব্যর্থতায়’ পর্যবসিত হয়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়। সূত্র- ইন্ডিপেন্ডেন্ট। 

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি