ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৫ ২৯ অক্টোবর ২০২০

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আগামীকাল শুক্রবার। দিনটি উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উদ্যোগে সারাদেশে ব্যাপক অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। ১৫ দিনব্যাপী ওয়াজ ও মিলাদ মাহফিল, ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, সেমিনার, ক্বিরাআত মাহফিল, হামদ-নাত ও স্বরচিত কবিতা পাঠের আসরের আয়োজন করেছে ইফা। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রধান অতিথি হিসেবে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইফার বোর্ড অব গভর্নরসের গর্ভনররা উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ।

আয়োজনের মধ্যে থাকছে-
প্রতি বছর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে বাদ মাগরিব ও বাদ এশা ১৫ দিনব্যাপী দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামাদের ওয়াজ মাহফিল আয়োজন করা হলেও বর্তমান কোভিড -১৯ সংক্রমণ পরিস্থিতিতে তাতে পরিবর্তন আনা হয়েছে। স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকায় দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামাদের ওয়াজ লাইভে জুম অ্যাপস, ফেসবুক, ইউটিউবে প্রচারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ওই ওয়াজ মাহফিল প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে এ আয়োজন করা হবে।

স্কুল-কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে জুম অ্যাপের মাধ্যমে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিষয়– ক্বিরআত, হামদ-নাত, উপস্থিত বক্তৃতা ও জুমআর খুতবা লিখন।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে zoom apps-এর মাধ্যমে ক্বিরাআত মাহফিল, হামদ-নাত ও স্বরচিত কবিতা পাঠের আসর আয়োজন করা হবে। এতে দেশের প্রখ্যাত ক্বারি ও শিল্পীরা অংশগ্রহণ করবেন। বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে অনুষ্ঠানগুলো প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

এছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি কমপ্লেক্সে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে পবিত্র কুরআনখানি এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

সেই সঙ্গে ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও সাতটি ইমাম প্রশক্ষিণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি