ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

উঠে গেল তিন তালাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১৫ ৩১ জুলাই ২০১৯

বিরোধীদের মতকে উপেক্ষা করেই পাশ হয়ে গেল তিন তালাকের বিল। ভারতের রাজ্যসভায় অনেকটা গায়ের জোরেই এ বিল পাশ করা হয়। লোকসভার পর এবার রাজ্যসভাতেও বিতর্কিত তিন তালাক বিল পাশ করাতে সফল হল বিজেপি নেতৃত্বাধীন নরেন্দ্র মোদি সরকার।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, তাৎক্ষণিক তিন তালাক রোধে আনা ওই বিলটি পাশের দিন ওয়াকআউট ও অনুপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।

মঙ্গলবার রাজ্যসভায় বিলটি উঠলে সেটি পুনর্বিবেচনার জন্য সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি ওঠে। তা নিয়ে ভোটাভুটি শুরু হলে, বিলটি পুনর্বিবেচনার পক্ষে ভোট দেন ৮৪ জন সংসদ সদস্য। তাদের বিপক্ষে মত দেন ৯৯ জন সংসদ সদস্য। তাই আর বিলটি পাশ হতে সমস্যা হয়নি।

রাজ্যসভায় পাশ হওয়ার পর এখন তিন তালাক বিলটি পাঠানো হবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। তিনি সই করলেই সেটি আইনে পরিণত হবে। আইন হওয়ার পর তাৎক্ষণিক তিন তালাক প্রথা ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে। সে ক্ষেত্রে স্ত্রীকে তিন তালাক দিলে তিন বছর পর্যন্ত কারাবাস হতে পারে মুসলিম পুরুষদের।

বিলটি একচেটিয়াভাবে পাশ করাতে সংসদের উচ্চকক্ষে কয়েকজন মুসলিম (সংখ্যালঘু)সদস্য থাকায় ক্ষমতাসীন বিজেপি দলের সাংসদদের মঙ্গলবার রাজ্যসভায় আবশ্যিকভাবে উপস্থিত থাকার জন্য নির্দেশ জারি করেছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর সংসদে এটিই প্রথম বিল। আগের বিলটি রাজ্যসভায় আটকে যায়।ফলে ষষ্ঠদশ লোকসভা ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে সেটি বাতিল হয়ে যায়।

বিরোধীরা এ বিলকে পক্ষপাতমূলক বলে অভিযোগ করেছে। মুসলমানদের অভ্যন্তরীণ বিষয়ে সরকারের এমন হস্তক্ষেপে অনেকটা ক্ষুব্ধ হয়েছেন ভারতের দ্বিতীয় সংখ্যাঘরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠী।

এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি