ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৫ ১৯ জানুয়ারি ২০২০

রি ইয়ং হোক- ফাইল ছবি

রি ইয়ং হোক- ফাইল ছবি

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোকে বরখাস্ত করা হয়েছে। শনিবার দক্ষিণ কোরিয়ার এনকে নিউজ উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করার খবর প্রচার করার পর বিষয়টি নিশ্চিত করেছে পিয়ংইয়ং। খবর রয়টার্স’র। 

রি ইয়ং-হো ২০১৬ সাল থেকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। গত দুই বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার যে তিন দফা প্রদর্শনীমূলক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইয়ং-হো। 

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, রি ইয়ং হোকে সরিয়ে দেয়া হলেও তার স্থলাভিষিক্ত কে হবেন তা এখনো নির্ধারণ করা হয়নি। আগামী বৃহস্পতিবার ২৩ জানুয়ারি দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ দেবেন দেশটির চেয়ারম্যান কিম জং উন। 

এদিকে এনকে এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার ‘কমিটি ফর দ্যা পিসফুল রিইউনিফিকেশন’র সাবেক সভাপতি রি সং গোয়ানকে নতুন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হচ্ছে। রি সিং গোয়ান ২০১৮ সালের গোড়ার দিকে দুই কোরিয়ার মধ্যকার শীর্ষ সম্মেলনে প্রধান ভূমিকা পালন করেছিলেন। উত্তর কোরিয়ার রাজনৈতিক নেতৃত্বে বড় ধরনের রদবদলের অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দেয়া হলো বলে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে।

প্রসঙ্গত, রি ইয়ং-হো’কে ২০১৯ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে অংশ নিতে দেখা যায়নি। এর আগে তিনি ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ওই অধিবেশনে নিয়মিত অংশগ্রহণ করার পাশাপাশি বিভিন্ন নীতি নির্ধারণী বৈঠক অংশগ্রহণ করেন।  
এমএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি