ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯, || আশ্বিন ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

উত্তাল হংকংয়ে চীনের পক্ষে বিক্ষোভ, রক্তক্ষয়ী সংঘর্ষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২০ ১৫ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৫:১২ ১৫ সেপ্টেম্বর ২০১৯

অধিকতর গণতন্ত্রের জন্য আবারও উত্তাল হয়েছে হংকং। এবার চীনের পক্ষে বিক্ষোভ করেছে আন্দোলকারীদের একাংশ। এতে করে বেইজিংপন্থীদের সঙ্গে সরকার বা গণতন্ত্রপন্থীদের বাকবিতণ্ডা ও ধস্তাধস্তির ঘটনা ঘটেছে।

গণতন্ত্রপন্থীদের অভিযোগ পুলিশ, বেইজিংপন্থীদের সহযোগীতা করেছে। গতকালের এ সংঘর্ষের মধ্য দিয়ে হংকংয়ের আন্দোলন নতুন করে রাজনৈতিক মেরুকরণে ফেলেছে হংকংকে।

শনিবার দেশটির একটি শপিংমলের সামনে বিক্ষোভ করছিলেন গণতন্ত্রপন্থীরা। এসময় তারা বিদ্রোহী গান গাইতে থাকে। অন্যদিকে চীনপন্থীরা পতাকা নিয়ে রাস্তায় নেমে পড়ে এবং চীনের জাতীয় সংগীত গাইতে থাকে।

এসময়, চীনপন্থীদের পরনের টিশার্টে লেখা ছিল, ‘হংকং পুলিশকে ভালবাসি’। এসময় তারা গণতন্ত্রপন্থী সন্দেহে কয়েকজনকে মারধর করে। শপিংমলের সামনে বিক্ষোভ করতে থাকা গণতন্ত্রপন্থীদের সঙ্গে তাদের বাকবিতণ্ডা ও ধস্তাধস্তির ঘটনা ঘটে। এতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষরুপ নেয়ার আগেই পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেন। বর্তমানে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়ন করেছে কর্তৃপক্ষ।

শুধু ওই রাস্তায় নয়, হংকংয়ের পুরো শহরে দু’পক্ষ আলাভাবে অবস্থান নেয়। অনেক পথচারীকে গণতন্ত্রপন্থী সন্দেহে মারধরের অভিযোগ উঠেছে বেইজিংপন্থীদের বিরুদ্ধে। এতে করে বেশ কয়েক জায়গায় রক্তক্ষয়ী সংঘর্ঘের ঘটনা ঘটে। অনেক জায়গায় গণতন্ত্রপন্থীদের ওপর হামলার দৃশ্য দেখেও নিরব ভূমিকা পালন করতে দেখা যায় পুলিশকে।

গণতন্ত্রপন্থীরা অভিযোগ করেন, আমাদের অনেকের উপর হামলা হয়েছে। অথচ, পুলিশ হামলাকারীদের গ্রেফতার না করে উল্টো আমাদের লোকদেরকে গ্রেফতার করছে।

চলতি বছরের ৯ জুন থেকে প্রত্যার্পণ বিলকে কেন্দ্র করে আন্দোলন নামে হংকংবাসী। প্রবল আন্দোলনেরমুখে বিলটি প্রত্যাহার করতে বাধ্য হয় দেশটির কর্তৃপক্ষ। তারপরও অধিক গণতন্ত্রের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছে গণতন্ত্রপন্থীরা। এর জের ধরে দেশটিতে এখন চীনপন্থী ও সরকার বা গণতন্ত্রপন্থীদের মধ্যে সংঘর্ষময়ী আন্দোলন চলে আসছে। বর্তমানে সেখানে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

এদিকে, গণতন্ত্রপন্থীরা  নতুন করে গণতন্ত্রের দাবিতে  আন্দোলন জোরদারের চেষ্টা করছেন। এ জন্য লণ্ঠন ও মোবাইল ফোনের ফ্ল্যাশলাইট জ্বালিয়ে পাহাড়ে মানববন্ধন করেছেন তারা।

সূত্র : আল জাজিরা।

আই/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি