ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০, || মাঘ ১২ ১৪২৬

Ekushey Television Ltd.

একই দরজা দিয়ে ঢুকতে পারবে সৌদির নারী-পুরুষরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২ ৯ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১১:২৯ ৯ ডিসেম্বর ২০১৯

নিয়ম পালনে কঠোর সৌদি আরব আস্তে আস্তে শিথিলতার পথে হাঁটছে। একের পর এক নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। নারী-পুরুষকে একই দরজা দিয়ে রেস্টুরেন্টে প্রবেশের সুযোগ করে দিয়েছে। আগে সৌদির কোনো রেস্টুরেন্টে যেতে হলে নারী-পুরুষদের আলাদা দরজা দিয়ে ঢুকতে হতো। সেই নিয়ম তুলে নেওয়া হয়েছে, ফলে একই দরজা দিয়ে নারী-পুরুষের প্রবেশে আর কোন বাধা নেই।

সম্প্রতি পৌরসভা এবং গ্রামীণ সম্পর্কবিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, রেস্টুরেন্টে প্রবেশের ক্ষেত্রে এখন থেকে নারী এবং পরিবারের জন্য একটি দরজা এবং পুরুষদের জন্য আলাদা দরজা বাধ্যতামূলক নয়। একটি দরজা দিয়ে সবাই প্রবেশ করতে পারবেন রেস্টেুরেন্টে।

নতুন এই নিয়ম রেস্টুরেন্ট মালিকরা অনুসরণ করতে পারবেন, আবার না চাইলে তবে আগের মতোই আলাদা দরজার ব্যবস্থা রাখতে পারবেন। কিন্তু নারী-পুরুষ পাশাপাশি সিটে বসতে পারবেন কি-না সে বিষয়টি এখনও পরিষ্কার করা হয়নি।

সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সংস্কারের মাধ্যমে নানা পরিবর্তন এনেছেন দেশটিতে। নারীদের গাড়ি চালনার অনুমতি দিয়েছেন এবং সৌদিতেই বিভিন্ন ধরনের বিনোদনের সুযোগ করে দিয়েছেন।

এছাড়া আন্তর্জাতিক পর্যটক বাড়াতে সম্প্রতি অবিবাহিত বিদেশি নারী-পুরুষদের একসঙ্গে থাকার অনুমতি দিয়েছে সৌদি প্রশাসন। এর পাশাপাশি সৌদি আরবের নারী সহ যেকোন নারী নিজেরাই হোটেল ভাড়া করে থাকতে পারবেন এরকম সুযোগও দেওয়া হয়েছে।

সংস্কার কিংবা নিয়মে পরিবর্তন আনা নিয়ে সৌদির জনগণের মধ্যে রয়েছে মতভিন্নতা। একদল আগের কঠোর নিয়মের পক্ষে আবার তরুণরা সংস্কারের পক্ষে। 

এএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি