ঢাকা, মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২২ ১৪২৮

একটি ভেড়ার দাম ৪ কোটি টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৭, ৩০ আগস্ট ২০২০

২০০৯ সালে ২ কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকায় বিক্রি হয়েছিল একটি ভেড়া। এবার সেই ভেড়ার চেয়ে প্রায় দ্বিগুণ দামে বিক্রি হয়েছে ‘ডাবল ডায়মন্ড’ নামের একটি ভেড়া।

ইউরোপের দেশ স্কটল্যান্ডে এমন ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার (২৭ আগস্ট) এই ভেড়াটি ল্যানার্কের স্কটিশ ন্যাশনাল টেক্সেলে বিক্রি করা হয়। নিলামে ৩ লাখ ৬৭ হাজার পাউন্ডে (বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি টাকার বেশি) বিক্রি হয়েছে এই ভেড়া। এটি বিশ্বের সবচেয়ে দামি ভেড়া বলে মনে করা হচ্ছে।

এই দামী ভেড়াটির অসাধারণ নাম ‘ডাবল ডায়মন্ড’। তার গড়ন পেশিবহুল, আর গায়ের পশমের রঙ স্বর্ণালি। বিশেষ এই ভেড়ার মূল্যও বিশেষ। ভেড়াটি বিক্রি করেছেন চার্লি বোডেন ও তার পরিবার। নিলামে প্রথমে এর দাম হাঁকা হয়েছিল ১০ হাজার ৫০০ পাউন্ড। পরে এটি তিন লাখ ৬৭ হাজার ৫০০ পাউন্ডে কিনে নেন তিন কৃষকের একটি অংশীদারী প্রতিষ্ঠান।

এই অংশীদারী প্রতিষ্ঠানের একজন জেফ আইকেন বলেন, ‘আমার দেখা সবচেয়ে সেরা ভেড়া এটি। এর পাগুলো নিখুঁত, উজ্জল, যার উপরের অংশ চমৎকার। এর সবকিছুই আছে।’

তিনি আরও বলেন, কয়েক সপ্তাহ ধরেই ভেড়াটি তার নজরে ছিল। অবশেষে বৃহস্পতিবারের নিলাম থেকে তাকে কিনে নেন। তিনি বলেন, পেশিবহুল ভেড়াটি জেনেটিক্যালি একেবারে নিখুঁত। এটা ঘোড়দৌড় বা গবাদিপশু ব্যবসার মতোই। মাঝে মাঝে বিশেষ কিছু দেখা যায়। আর এই ভেড়াটিও সেই রকমেরই। সবাই তাকে নিতে চেয়েছিল।

‘ডাবল ডায়মন্ড’ নামের এই ভেড়াটি তেক্সেল জাতের। এই জাতের ভেড়ার চাহিদা ব্যাপক। নেদারল্যান্ডসের টেক্সেল নামের এক ছোট দ্বীপে তাদের উৎপত্তি। সাধারণত পাঁচ অঙ্কের নিচে তাদের দাম নামে না। 

নিলামে ডাবল ডায়মন্ডকে কেনার হিড়িক পড়ে যায়। অবশেষে আরও এক ক্রেতার সঙ্গে হাত মিলিয়ে আইকেন ও তার পার্টনাররা ভেড়াটি কিনতে সক্ষম হয়। 
সূত্র : দ্য গার্ডিয়ান
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি