ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:০২:২৫

Ekushey Television Ltd.

একসাথে কৃত্রিম বুদ্ধিমত্তার যানবহন তৈরি করবে হুয়াওয়ে ও অডি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:২৭ পিএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যানবহন তৈরিতে একসঙ্গে কাজ করবে হুয়াওয়ে এবং অডি।  কৌশলগত সহযোগিতার উদ্দেশ্যে সম্প্রতি চুক্তি স্বাক্ষর করেছে চীনের অন্যতম শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জার্মানীর অটোমোবাইল প্রতিষ্ঠান অডি।  চীনের প্রিমিয়ার লি কেকিয়াং এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল এই চুক্তির উদ্যোগ নেন।

এই চুক্তির ফলে দুই দেশের ভিন্ন দুটি প্রতিষ্ঠানের মধ্যে অংশীদারিত্ব প্রতিষ্ঠিত হলো।

হুয়াওয়ের এলটিই সল্যুশন বিভাগের প্রেসিডেন্ট ভেনি শোন বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যানবহন তৈরিতে আমরা এক নতুন যুগে প্রবেশ করছি, যেখানে তথ্য ও যোগাযোগ এবং অটোমোবাইল ইন্ডাস্ট্রি সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তির সমন্বয় দেখা যাবে। মোবাইল সংযুক্তিতে ক্রমবর্ধমান নতুন নতুন প্রযুক্তির সাথে হুয়াওয়ে মানুষের ড্রাইভিং অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করতে বদ্ধপরিকর।’

হুয়াওয়ে এবং অডির এই সহযোগিতার উদ্দেশ্য হলো কৃত্রিমবুদ্ধিমত্তা সম্পন্ন ড্রাইভিং প্রযুক্তি উদ্ভাবনের প্রচেষ্টাকে এগিয়ে নেওয়া এবং যানবহনের সব প্রক্রিয়াকে ডিজিটাল করা। প্রতিষ্ঠান দুটির কর্তৃপক্ষ নিজ নিজ ক্ষেত্রে তাদের প্রযুক্তি বিশেষজ্ঞদের দক্ষতা বাড়াতে উন্নত প্রশিক্ষণ প্রোগ্রাম চালু করবে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যানবহনগুলো নিজেদের মধ্যে প্রাসঙ্গিক তথ্য আদান প্রদান করতে পারবে। 

অডি চীনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সাদ মেটজ্‌ বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যানবাহন নির্মাণে হুয়াওয়ের সাথে আমাদের যৌথ গবেষণাকে আরও গতিশীল করছি। নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি এবং কৃত্রিম বুদ্ধিবৃত্তিক শহর তৈরি করার জন্য ট্রাফিক প্রবাহকে উন্নত করাই আমাদের লক্ষ্য।’

২০১৮ সালের সেপ্টেম্বরে প্রকল্পগুলি আরও বিস্তৃত প্রয়োগক্ষেত্র লাভের মাধ্যমে এর পরবর্তী পর্যায়ে প্রবেশ করবে উ শি শহরে অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড ইন্টারনেট অফ থিংস এক্সপোজিশন’-এ। হুয়াওয়ে এবং অডি সাম্প্রতিক বছরগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যানবাহন সম্পর্কিত অনেক বিষয়ে পারষ্পরিক সহযোগিতা করছে। এই দুই প্রতিষ্ঠান টেলিকম ও গাড়ির ক্রস ইন্ডাস্ট্রি সংস্থা ৫জিএএ চালু করেছে এবং জার্মানি, স্পেন ও চীনসহ বিভিন্ন দেশে যৌথভাবে পরীক্ষা চালিয়েছে।

//এস এইচ এস//

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি