ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

‘এখনও পরমাণু সমঝোতার কোনো ধারা লঙ্ঘন করেনি ইরান’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৬ ২২ নভেম্বর ২০১৯

ইরান এখনও ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কোনো ধারা লঙ্ঘন করেনি বলে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা’কে (আইএইএ) জানিয়েছে ইরান। তেহরান বলেছে, দেশটি এখন পর্যন্ত ঐ সমঝোতার প্রতি শ্রদ্ধাশীল রয়েছে। খবর পার্স টুডে’র।

আইএইএ’তে নিযুক্ত ইরানের প্রতিনিধি কাজেম গরিবাবাদি ঐ সংস্থার বৈঠকে বলেছেন, ‘ইরান এখন পর্যন্ত পরমাণু সমঝোতার সব ধারা বাস্তবায়ন করে এসেছে এবং গোটা বিশ্ব এ বিষয়টি দেখেছে যে, আইএইএ তার প্রতিটি প্রতিবেদনে জানিয়েছে, ইরান এ সমঝোতা মেনে চলছে।’

তিনি আরও বলেন, ‘সম্প্রতি পরমাণু সমঝোতার কিছু ধারা স্থগিত রাখার যে সিদ্ধান্ত তেহরান নিয়েছে সেটিও এই সমঝোতার ৩৬ নম্বর ধারারই বাস্তবায়ন। কাজেই প্রকৃতপক্ষে ইরান এ সমঝোতা লঙ্ঘন করেনি বরং আন্তর্জাতিক সমাজকে দেয়া প্রতিশ্রুতির পূর্ণাঙ্গ বাস্তবায়ন করে যাচ্ছে তেহরান।’

তবে ইরানের প্রতিনিধি একথাও স্মরণ করিয়ে দেন যে, একটি বহুপক্ষীয় চুক্তি ইরানের একার পক্ষে মেনে চলা সম্ভব নয়। এভাবে বেশিদিন চলতে পারে না। কাজেই এ সমঝোতার কিছু ধারা স্থগিত রাখা ছিল এটিকে আবার কার্যকর করার চেষ্টা চালানোর সর্বোত্তম পন্থা।

বৃহস্পতিবার ভিয়েনায় আইএইএ’র সদর দপ্তরে পরমাণু সমঝোতা পর্যালোচনার এক বৈঠকে গরিবাবাদি এসব কথা বলেন। বৈঠকে আইএইএ’র ভারপ্রাপ্ত মহাসচিব কোরনেল ফেরুতা দাবি করেন, তার সংস্থা ইরানের একটি অঘোষিত স্থাপনায় প্রাকৃতিক ইউরেনিয়াম পাওয়া গেছে। তিনি বিষয়টিকে ‘অমীমাংসিত’ বলে উল্লেখ করেন। 

ফেরুতা জানান, বিষয়টি নিয়ে আগামী সপ্তাহে তেহরানে ইরানি কর্মকর্তাদের সঙ্গে আইএইএ’র প্রতিনিধিদের বৈঠক হবে।

এমএস/এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি