ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

এনআরসি-সিএএ করতে দেব না: মমতা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৮ ১৬ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৫:০৮ ১৬ ডিসেম্বর ২০১৯

নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরোধিতায় পথে নামলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার নেতৃত্বে তৃণমূলের মিছিল সোমবার দুপুরে ময়দানের কাছে রেড রোডের অম্বেডকর মূর্তির পাদদেশ থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির উদ্দেশে রওনা হয়। খবর আনন্দবাজার’র।

মিছিল শুরুর আগে এ দিন দুপুরে বাবা সাহেব অম্বেডকরের মূর্তিতে মালা দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মাল্যদানের পর তিনি উপস্থিত জনতাকে বলেন, বিজেপি বাইরের লোক ঢুকিয়ে অশান্তি করার চেষ্টা করতে পারে। যারা মিছিলে যাবেন, ভদ্রভাবে মিছিলে চলবেন। 

মিছিল থেকে কী স্লোগান দেওয়া হবে, তা দল থেকে ঠিক করে দেওয়া হবে বলে জানান মমতা। বলেন, এই মিছিলের স্লোগান হবে, তারা জাতীয় নাগরিক পঞ্জির বিরুদ্ধে। তারা নাগরিকত্ব আইনের বিরুদ্ধে।

তৃণমূল নেত্রী জানান, গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে, শান্তিপূর্ণ আন্দোলনের মধ্য দিয়ে সারা ভারতের মানুষের যে প্রতিবাদ, তাতে তারা শামিল হবেন।

মমতা বলেন, বাবা সাহেব অম্বেডকর ছিলেন সংবিধানের খসড়া কমিটির চেয়ারম্যান। সেই সংবিধানের প্রতি শ্রদ্ধা রেখেই আমরা আজকের ধর্মনিরপেক্ষ ভারতকে তার সার্বভৌমত্ব, তার ধর্মনিরপেক্ষতা, তার একতা- সব কিছু বজায় রেখেই আমরা আগামী দিন পথ চলব। যেভাবে পথ চলছি।

মমতা জানান, এই মিছিল সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের। কিন্তু তারা সবাইকে আহ্বান জানিয়েছেন। কারণ হিসেবে মমতা বলেন, দেশ যখন বিপদে পড়ে, রাজনীতির ঊর্ধ্বে উঠে সবাইকে কাজ করতে হয়।

এর পরেই তৃণমূল নেত্রী উপস্থিত জনতাকে একটি শপথবাক্য পাঠ করান। মমতা একটি করে বাক্য বলতে থাকেন। তার সঙ্গে সমবেত জনতা সেই বাক্য উচ্চারণ করে। মমতার সঙ্গে উপস্থিত জনতা বলে- ‘আজকের শপথ: আমরা সবাই নাগরিক। সর্ব ধর্ম সমন্বয়ই আমাদের জীবন আদর্শ। কাউকে বাংলা ছাড়তে দেব না। নিশ্চিন্তে থাকব। শান্তিতে থাকব। বাংলায় এনআরসি ও ক্যাব করতে দিচ্ছি না। দেব না। শান্তি রাখতে হবে। জয় হিন্দ। বন্দে মাতরম। জয় বাংলা।’

কড়া পুলিশি নিরাপত্তায় এর পর মিছিল এগিয়ে যায় জোড়াসাঁকোর দিকে। জোড়াসাঁকোয় পৌঁছে মঞ্চে উঠে মুখ্যমন্ত্রী বললেন, ওই আইন মানি না।

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি