ঢাকা, রবিবার   ৩১ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

এবার অমিত শাহকে রুখতে অভিনব কৌশল 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১ ৭ জানুয়ারি ২০২০ | আপডেট: ১১:০২ ৭ জানুয়ারি ২০২০

গত বছর ভারতীয় পার্লামেন্টে পাস হওয়া নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ক্ষমতাসীন বিজেপির কঠোর সমাচেলানায় উত্তাল ভারত। রাজপথে সাধারণ মানুষ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও নেমেছেন প্রতিবাদে। 

বিশেষ করে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্যে প্রতিবাদের আগুন আরও তীব্র হয়ে উঠছে। নাগরিকত্ব বিল পাসের আগে ও পরে তার বক্তব্যে ক্ষুব্ধ ভুক্তভোগী লাখ লাখ মানুষ। 

এবার ভারতীয় এ স্বরাষ্টমন্ত্রীর বিরুদ্ধে অন্যরকম প্রতিবাদ জানানোর পরিকল্পনা হাতে নিয়েছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)। আগামী ১৫ জানুয়ারি কেরালার কোঝিকোড়ে যাবেন অমিত শাহ। সেময়য় ৩৫ কিলোমিটারের দীর্ঘ প্রাচীর তৈরি করে বিক্ষোভ দেখানো হবে। 

মানুষের ‘কালা প্রাচীর’ তৈরি করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে অভিনব এ প্রতিবাদ ও বিক্ষোভ প্রদর্শন করার কথা ঘোষণা করেছে সংগঠনটি।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, প্রায় ১ লাখ সমর্থক কালো পোশাক পরে ৩৫ কিলোমিটারের প্রাচীর গড়ে তুলবেন। পশ্চিম পর্বতমালার হেলিপ্যাড থেকে কালিকট আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এই মানব প্রাচীর গড়ে তোলা হবে। 

এদিন, নাগরিকত্ব বিলের পক্ষে সমর্থন ব়্যালিতে যোগ দিতেই কোঝিকোড় যাবেন বিজেপি সভাপতি অমিত শাহ।

কথায় কথায় মোদী-শাহের মুখে শোনা যায় স্বামীজির কথা। এবার সেই স্বামীজির বাণীই বিজেপি বিরোধীতায় হাতিয়ার হিসেবে ব্যবহার করছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। ১৯৮৩ সালে শিকাগোয় ভাষণ দিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। সেই ভাষণেরই নানান কথা প্রতিবাদীদের পোশাকে লেখা থাকবে।

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের সাধারণ সম্পাদক পি কে ফিরোজ বলেন, ‘নাগরিককত্ব বিলের প্রতিবাদ করলেই পুলিশ দমন পীড়ন চালাচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরএসএসের কর্মীদের হিংসায় মদত দিচ্ছেন। যা ২০০২ সালের স্মৃতি উস্কে দিচ্ছে। এর উদাহরণ গত রোববারের জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে হামলার (জেএনইউ) ঘটনা।’

এআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি