ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

এবার আলোচনা হলে পাক অধিকৃত কাশ্মীর নিয়ে হবে: রাজনাথ সিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৪ ১৮ আগস্ট ২০১৯

পাকিস্তান সম্পর্কে ভারতের কঠোর অবস্থান তুলে ধরলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বললেন, যদি দ্বিপাক্ষিক আলোচনা হয়, তাহলে এখন আর তা জম্মু ও কাশ্মীর নিয়ে হবে না, তবে পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে আলোচনা হতে পারে বলে জানালেন প্রতিরক্ষামন্ত্রী।

অক্টোবরেই বিধানসভা নির্বাচন রয়েছে হরিয়ানায়, সেখানেই একটি জনসভায় রাজনাথ সিং বলেন, “যদি পাকিস্তানের সঙ্গে আলোচনা হয়, তাহলে এখন সেটা হবে পাক অধিকৃত কাশ্মীর নিয়ে

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতের অবস্থান তুলে ধরে বলেন, আলোচনা শুরুর আগে সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধ করতে হবে ইসলামাবাদকে। একদিন আগেই প্রতিরক্ষামন্ত্রী জানান, পরমাণু অস্ত্রের ব্যবহার প্রথমেই নয়, এই নীতি বজায় রেখেছে ভারত। কয়েকদশক ধরে এই নীতি বজায় রাখা হয়েছে বলে জানান রাজনাথ সিং।

জম্মু ও কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মহলে দরবার করেছে পাকিস্তান, প্রতিরক্ষামন্ত্রীর বার্তাকে তাই প্রতিক্রিয়া বলে মনে করা হচ্ছে।

রবিবার প্রতিরক্ষামন্ত্রী উল্লেখ করেন, “আমাদের প্রতিবেশী, আন্তর্জাতিক মহলে দরবার করছে, তারা বলছে ভারত ভুল করেছে। পাকিস্তানের সবসময়ের বন্ধু রাষ্ট্র চিনের তরফে আবেদনের পরেই জম্মু ও কাশ্মীর নিয়ে আলোচনায় রাজি হয় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ।

যদিও পাঁচটি স্থায়ী এবং ১০টি অস্থায়ী সদস্যের সেই বৈঠক কোনও প্রস্তাবনা ছাড়াই শেষ হয়, যা পাকিস্তানের কাছে ধাক্কা। বেশীরভাগই দেশই সহমত পোষণ করে যে, জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করা এবং রাজ্যটিকে ভেঙে দিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা নয়াদিল্লি ও ইসলামাবাদের দ্বিপাক্ষিক বিষয়।

তাদের পক্ষ থেকে আরও বলা হয়, আলোচনার পর, কোনও ফলাফল বা বিবৃতি দেওয়া হবে না এবং তাদের তরফ থেকে চীন এবং পাকিস্তানকে তাদের নিজেদের ক্ষমতায় বিবৃতি দেওয়ানো হয়।

এনএম/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি