ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

এবার বাল্টিমোর থেকে নামানো হলো ক্রিস্টোফার কলম্বাস স্ট্যাচু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮ ৬ জুলাই ২০২০

প্রতিবাদকারীরা ‘লিটল ইতালি’ নামক জায়গায় রাখা এই দীর্ঘদিনের স্ট্যাচুটি নামিয়ে আনেন- ভয়েস অব আমেরিকা

প্রতিবাদকারীরা ‘লিটল ইতালি’ নামক জায়গায় রাখা এই দীর্ঘদিনের স্ট্যাচুটি নামিয়ে আনেন- ভয়েস অব আমেরিকা

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া এবং বস্টনে গত জুনের শুরুতে ক্রিস্টোফার কলম্বাসের মূর্তির মাথা ভাঙ্গার ফেলার পর দেশটির ম্যারিল্যান্ড রাজ্যের বাল্টিমোরের কলম্বাসের মূর্তি নামিয়ে ফেলেন বিক্ষোভকারীরা। গতকাল শনিবার বিক্ষোভকারীরা কলম্বাসের স্ট্যাচু নামিয়ে এনে তা ইনার হারবারে নিক্ষেপ করেন। খবর ভয়েস অব আমেরিকা’র।  

মার্কিনীদের দাবি, কলম্বাস হলেন গণহত্যার প্রতীক। তিনি আমেরিকার আদি বাসিন্দাদের নির্বিচারে হত্যা করেছিলেন। তাই তার মূর্তিকে নামিয়ে ফেলা হয়েছে। 

স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, প্রতিবাদকারীরা ‘লিটল ইতালি’ নামক জায়গায় রাখা এই দীর্ঘদিনের স্ট্যাচুটি নামিয়ে আনেন। বিক্ষোভকারীরা ইতালির অনুসন্ধানকারী, ক্রিস্টোফার কলম্বাসের বিরুদ্ধে গণহত্যা এবং আদিবাসী জনগোষ্ঠীর ওপর শোষণের অভিযোগ তোলেন।

এর আগে জর্জ ফ্লয়েডের হত্যার পর গেলা মাসে যুক্তরাষ্ট্র জুড়েই বিক্ষোভ চলছে। সেই ক্ষোভ আছড়ে পড়েছে কলম্বাসের মূর্তির ওপর। ভার্জিনিয়া ও বস্টনে। ভার্জিনিয়ায় মূর্তির মাথা ভেঙে বিক্ষোভকারীরা তাতে আগুন ধরিয়ে দেন। তারপর মূর্তিটি একটি লেক-এ ফেলে দেওয়া হয়। 

উল্লেখ্য, কলম্বাস ছিলেন ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক। তার আমেরিকা অভিযাত্রা ঐ অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল। তিনিই ১৪৯২ সালে আমেরিকাকে বিশ্বের কাছে পরিচয় করান।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি