ঢাকা, সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ ২১:১৬:০৩

Ekushey Television Ltd.

এবার মাঠে খেলা দেখার সুযোগ পাচ্ছে সৌদি নারীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৪ পিএম, ১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার | আপডেট: ১১:২০ পিএম, ১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার

ইতিহাসে প্রথম বারের মত মাঠে বসে সরাসরি খেলা দেখার সুযোগ পাচ্ছে সৌদি আরবের নারীরা। আজ শুক্রবার রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে বসে এক ফুটবল ম্যাচ উপভোগ করবেন তারা।

সৌদি আরবের ফুটবলের পেশাদার লীগে আজ মুখোমুখি হবে আল-আহলি এবং আল-বাতিন। আর এ ম্যাচটিই সরাসরি স্টেডিয়ামে বসে উপভোগ করবেন তারা। পাশাপাশি আগামীকাল শনিবার জেদ্দার কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়াম এবং ১৮ জানুয়ারি দাম্মামের প্রিন্স মুহাম্মদ বিন ফাহাদ স্টেডিয়ামের ফুটবল ম্যাচেও উপস্থিত থাকতে পারবেন সৌদি নারীরা।

বিবিসি জানায়, নারীদের বসার জন্য আলাদা গ্যালারির ব্যবস্থা করা হয়েছে স্টেডিয়ামে। কোনো পুরুষ সঙ্গী ছাড়াই যারা খেলা দেখতে আসবেন তারা বসবেন সেই আলাদা গ্যালারিতে। তাদের সাথে শিশুরা বসে খেলা দেখতে পারবে।

তবে খেলা দেখতে আসতে মানতে হবে পোশাকের কিছু বাধ্য বাধকতা। “আবেয়া” নামক পুরো শরীর আবৃত করা পোশাক পরিধান করে আসতে হবে স্টেডিয়ামে। পাশাপাশি শরীরের সাথে আটসাট হয়ে লেগে থাকা কোনো পোষাক পরিধান করা যাবে না। মুসলিম নারীদের মাথায় কাপড় দিয়ে আসা বাধ্যতামূলক করা হয়েছে। স্টেডিয়াম ক্যাফে, রেস্টুরেন্টেও মহিলাদের বসার আলাদা স্থানের ব্যবস্থা করা হয়েছে।

সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান এর সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে সৌদি নারীদের জন্য এসব সুযোগ সুবিধা দিচ্ছে দেশটির সরকার। ভিশন-২০৩০ কার্যক্রমের আওতায় ইতোমধ্যে সৌদি নারীরা ট্যাক্সি চালানো, দেশটির স্বাধীনতা দিবস প্যারেডে উপস্থিত থাকাসহ নানান সামাজিক কাজে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি