ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯, || ভাদ্র ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে পম্পেও বাদ!

প্রকাশিত : ০৮:৪৩ ২০ এপ্রিল ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা প্রক্রিয়া এগিয়ে নেওয়ার লক্ষ্যে উত্তর কোরিয়া যে শর্ত আরোপ করেছে সে নিয়ে কাজ করছে মার্কিন প্রশাসন। এ  সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তিনিই পিয়ংইয়ংয়ের সঙ্গে পরমাণু আলোচনার নেতৃত্বে রয়েছেন।

তবে এর আগে উত্তর কোরিয়া এই আলোচনা থেকে পম্পেওকে সরিয়ে দেওয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানায় এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন সে আহ্বানে সাড়া দিতে যাচ্ছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

কিন্তু পম্পেও শুক্রবার  এক বক্তৃতায় দাবি করেন, উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক আলোচনায় কোনো পরিবর্তন আসেনি এবং এখনও তিনিই এ আলোচনা প্রক্রিয়ায় মার্কিন প্রতিনিধিদলের প্রধানের দায়িত্বে রয়েছেন।

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল, মার্কিন সরকার প্রয়োজনে পম্পেওকে বাদ দিয়েই উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা চালিয়ে যাবে।

উত্তর কোরিয়া বৃহস্পতিবার পম্পেওকে বাদ দিয়ে অন্য কোনো কূটনীতিককে দ্বিপক্ষীয় আলোচনার দায়িত্ব দেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিল।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা কুং জুং গ্যান বলেছিলেন, মাইক পম্পেও’র কারণেই সম্প্রতি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আমেরিকা ও উত্তর কোরিয়ার দুই শীর্ষ নেতার বৈঠক ব্যর্থ হয়েছে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি