ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

করোনা প্রাদুর্ভাবে নিহত বেড়ে ২৭০০, আক্রান্ত ৮০ হাজার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩২ ২৫ ফেব্রুয়ারি ২০২০

এশিয়ার দেশ চীনে শুরু হওয়া মরণঘাতি করোনা ভাইরাসে নতুন করে ৭১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে নিহত বেড়ে ২ হাজার ৭শ জনে দাঁড়িয়েছে। 

অপরদিকে, পশ্চিম এশিয়ার দেশসহ বিশ্বব্যাপী ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করা করোনায় নতুন করে ৫০৮ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বিশ্বব্যাপী ভাইরাসটিতে ভুগছে ৮০ হাজারের বেশি নাগরিক। 

আজ মঙ্গলবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এ খবর জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, চীনে এখন পর্যন্ত ২৭ হাজার ৪৪৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। অপরদিকে করোনা ভাইরাসে আক্রান্ত ১৩ হাজারের বেশি জনের অবস্থা আশঙ্কাজনক।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

নিহতদের মধ্যে চীনের বাইরে রয়েছে ৩৭ জন। এর মধ্যে চীনের মূল ভূখণ্ডের বাইরে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটেছে ইরানে। দেশটিতে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্তের সংখ্যা অন্তত ৫০ জন। 

তেহরান থেকে পার্শ্ববর্তী অন্যান্য মুসলিম দেশ ইরাক, ওমান, আফগানিস্তান, কুয়েত ও বাহরাইনে  ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। 

ইরানের বাহিরে দ্বিতীয় সর্বোচ্চ নিহতের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে নতুন করে ৬০ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ২৮ জন সৈন্যও রয়েছেন। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮৯৩ জন। 

এছাড়া, ইতালিতে মারা গেছে ৭ জন। আক্রান্ত ২২৯, সূর্য্যেদয়ের দেশ জাপানে মৃত্যু হয়েছে ৫ জনের। আক্রান্ত সেখানে ৮৩৮ জন। চীনের অন্তর্ভুক্ত হংকংয়ে মারা গেছে ২ জন, আক্রান্তের সংখ্যা ৮১। 

এছাড়াও, তাইওয়ান ও ফিলিপাইনে একজন করে মারা গেছেন।  ইরানে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আতঙ্কে প্রতিবেশী তিন দেশ-আফগানিস্তান, পাকিস্তান এবং তুরস্ক ইরানের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। 

এদিকে চীনের উহান শহরটি এখন কার্যত বন্ধ বা অচল হয় আছে। এর মধ্যেই জীবনের ঝুঁকি নিয়েই বহু স্বেচ্ছাসেবী আক্রান্তদের হাসপাতালে আনা-নেয়া করছেন। আবার অনেকে স্বাস্থ্য কর্মীদের যাদের পরিবহনের ব্যবস্থা নেই তাদের সহায়তার চেষ্টা করছেন।

গত ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত এটি বিশ্বের অন্তত ৩৩টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু। অনেক দেশই তাদের নাগরিকদের চীন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। 

এ পর্যন্ত অস্ট্রেলিয়ায়, বেলজিয়াম, কম্বোডিয়া, কানাডা, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, হংকং, ভারত, ইতালি, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, স্পেন, শ্রীলঙ্কা, সুইডেন, তাইওয়ান, থাইল্যান্ড, ফিলিপাইন, আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইরান এবং ভিয়েতনামে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এআই/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি