ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১, || মাঘ ৬ ১৪২৭

কাতার সংকট নিরসনে কুয়েতে যাচ্ছেন টিলারসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৮, ১০ জুলাই ২০১৭ | আপডেট: ০৮:১৫, ১১ জুলাই ২০১৭

কাতারের সঙ্গে সৌদি জোটের চলমান সংকট নিরসনে আজ সোমবার কুয়েতে সফরে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। কুয়েত সফরকালে সংকট নিরসনের উপায় বের করার চেষ্টা করবেন তিনি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর আল জাজিরার।

বিশ্লেষকদের ধারণা, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে কাতার সংকটের সমাধান আসবে। এছাড়া মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ সংকট নিরসনে আন্তরিক হবে।

সৌদি আরবের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর, ইয়েমেন ও লিবিয়া গত  ৫ জুন কাতারের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। পাশাপাশি নৌ, স্থল ও আকাশসীমাও বন্ধ করে দেয়। এসব দেশের অভিযোগ, জঙ্গি গোষ্ঠীদের সমর্থন ও অর্থায়ন করে আসছে দেশটি। তবে সৌদি জোটের এ অভিযোগ কাতার বরাবরই অস্বীকার করে আসছে।

এর আগে গত ২২ জুন সংকট নিরসনে চারটি দেশের পক্ষ থেকে ১৩টি শর্ত মানতে কাতারকে ১০ দিনের আল্টিমেটাম দেওয়া হয়। ওই শর্তের মধ্যে ছিল আল জাজিরা টেলিভিশন চ্যানেলটি বন্ধ করে দেওয়া। তবে শর্তগুলো  অযৌক্তিক হিসেবে প্রত্যাখ্যান করেছে দোহা। এ সংকট নিরসনে মধ্যস্থতার চেষ্টা চালিয়ে যাচ্ছে কুয়েত।

কাতারের সঙ্গে ছয়টি দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ব্যাপারে মধ্যস্থতাকারী হিসেবে কুয়েতকে সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। তবে রেক্স টিলারসনের কুয়েত সফর যুক্তরাষ্ট্রের সমর্থনের গুরুত্ব আরও বাড়িয়ে দেবে বলে আশা বিশ্লেষকদের।

গত বৃহস্পতিবার কাতার সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। দেশটি জানায়, চলমান সংকট নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। আমাদের মনে হচ্ছে এই সংকট বেশি সময় ধরে তীব্র হতে পারে। তবে যুক্তরাষ্ট্র কী ধরনের সমস্যায় পড়বে, তা পরিষ্কারভাবে উল্লেখ করা না হলেও সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে যোগাযোগ করার কথা জানানো হয়।

গত মাসে টিলারসন বলেছিলেন, সৌদি জোটের কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘটনায় মানবাধিকার লঙ্ঘন হয়েছে। একই সঙ্গে ইরাকে ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন লড়াই বাধাগ্রস্ত হচ্ছে।

উল্লেখ্য, কাতারের আল উদেইদ বিমান ঘাঁটিতে ১১ হাজারের বেশি মার্কিন সেনা এবং শতাধিক যুদ্ধবিমান জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে অংশ নিচ্ছে।

আর/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি