ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০, || কার্তিক ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

কাশ্মীর ইস্যুতে আবারও সাহায্যের কথা বললেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৪ ২২ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৭:৩৭ ২২ জানুয়ারি ২০২০

বিরোধপূর্ণ কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে সাহায্য করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার (২১ জানুয়ারি) সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সাইডলাইনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আল জাজিরা।

এর আগেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার আগ্রহ দেখিয়েছিলেন। তখন পাকিস্তানের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের এই আগ্রহকে স্বাগত জানালেও ভারত বিষয়টি ভালভাবে নেয়নি।

ওই সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প জানান, দুই নেতার মধ্যে কাশ্মীর নিয়ে কথা হয়েছে। ভারত-পাকিস্তান সম্পর্কও নিয়ে কথা হয়েছে। তারা খুব নিবিড়ভাবে কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। যদি কোনো রকম সাহায্য প্রয়োজন হয় তাহলে যুক্তরাষ্ট্র সাহায্যের জন্য প্রস্তুত আছে।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তান এখন পর্যন্ত তিনবার যুদ্ধে মুখোমুখি হয়েছে। সর্বশেষ ২০১৯ সালের আগস্টে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে মোদি প্রশাসন। কিন্তু পাকিস্তান বরাবরই কাশ্মীরকে তাদের অঞ্চল হিসেবে দাবি করে আসছে। কাশ্মীর ইস্যুতে বর্তমানে এই দুই দেশ মুখোমুখি অবস্থানে রয়েছে।

২০০৩ সালে নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও পাকিস্তানের মধ্যে একটি যু্দ্ধবিরতি চুক্তি করেছিল। পাকিস্তান কাশ্মীরের বিদ্রোহীদের অর্থায়ন বন্ধ করার অঙ্গীকার করে, আর ভারত প্রস্তাব করে - বিদ্রোহীরা জঙ্গী তৎপরতা বন্ধ করলে তাদের ক্ষমাও করে দেয়া হবে। কিন্তু সেই চুক্তি কার্যকর হয়নি।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি