ঢাকা, সোমবার   ০২ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৭ ১৪২৮

কাশ্মীর ইস্যুতে সৌদি যুবরাজের দ্বারস্থ ইমরান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪, ৭ আগস্ট ২০১৯

জন্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ও স্বায়ত্বশাসন বাতিলের ফলে সৃষ্ট সংকোট মোকাবলোয় সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের দ্বারস্থ হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার (৭ আগস্ট) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে পাকিস্তান সংবাদ সংস্থা জিয়ো নিউজ এ তথ্য জানিয়েছে।

সংবাদ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারত কর্তৃক এক তরফাভাবে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল এবং রাজ্য দুটিকে কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিষয়ে সৌদি যুবরাজকে অবহিত করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। 
কাশ্মীর নিয়ে সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরে ইমরান খান বলেন,কাশ্মীর বিষয়ে ভারতের একতরফা সিদ্ধান্তের ফলে এ অঞ্চলে নিরাপত্তা ও শান্তি বিঘ্নিত হবে। তাছাড়া এমন সিদ্ধান্ত উপমহাদেশের শান্তি-শৃঙ্খলার জন্য মারাত্মক হুমকির কারণ হবে বলেও পাক প্রধান যুবরাজকে জানান।

 তবে ইমরান খানকে সালমান কি বার্তা দিয়েছেন, সে বিষয়ে কিছু জানা যায়নি। 
এদিকে, ভারত সংবিধান লঙ্ঘন করে জন্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ও দেশটিকে দুটি রাজ্যে ভাগ করার যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে সমর্থন জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার ভারতে নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতের বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানিয়েছে। 

প্রসঙ্গত, সংবিধানের ৩৫-ক ও ৩৭০ অনুচ্ছেদে দেয়া কাশ্মীরের বিশেষ মর্যাদা ও স্বায়ত্তশাসন গত সোমবার ভারতের পার্লামেন্টে বাতিল ঘোষনা করে ক্ষমতাসীন বিজেপি। এর ফলে কাশ্মীরকে দুটি অঞ্চলে ভাগ করে কেন্দ্রীয় শাসনের আওতায় আনা হয়। এর ফলে কাশ্মীরিদের অবস্থা এখন মিয়ানমারের রোহিঙ্গা কিংবা ফিলিস্তিনিদের মতো হতে পারে বলে আশঙ্কা করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। 
সূত্র: জিয়ো নিউজ 
আই/কেআই


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি