ঢাকা, মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০, || মাঘ ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

কাশ্মীর নিয়ে আবারো মধ্যস্থতার আহ্বান ট্রাম্পের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫ ২১ আগস্ট ২০১৯

কাশ্মীর নিয়ে আবারো মধ্যস্থতা করার আহ্বান জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাশ্মীর ইস্যুতে নরেন্দ্র মোদি ও ইমরান খানের সঙ্গে ফোনালাপের একদিন পর গতকাল মঙ্গলবার এই আহ্বান জানালেন তিনি। খবর এনডিটিভির।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘কাশ্মীর নিয়ে পরিস্থিতি শান্ত করার প্রচেষ্টা করতে পারায় তিনি খুশি এবং সাহায্য করবেন।’ এছাড়া ভারত ও পাকিস্তানের মধ্যে ভাল সম্পর্ক তৈরি না হওয়ার কারণ হিসেবে ট্রাম্প বলেছেন, এর জন্য দায়ী ধর্ম।

হোয়াইট হাউজে তিনি সাংবাদিকদের বলেন, ‘কাশ্মীর একটি খুবই জটিল জায়গা। হিন্দুও রয়েছে এবং মুসলিমও রয়েছে, এবং আমি বলতে পারি না যে তারা একসঙ্গে ভাল রয়েছে।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, মধ্যস্থতা করতে, আমি যতটা পারব করব…তিনি আরও বলেন, আপনারা দুটি দেশ, দীর্ঘসময় ধরে একসঙ্গে এবং ঘনিষ্ঠভাবে থাকতে পারছেন না, এটা খুবই বিস্ফোরক পরিস্থিতি।

এর আগে এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘আমার দুই ভাল বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলে আমি তাদেরকে কাশ্মীরের উত্তেজনা হ্রাসের ব্যাপারে কাজ করার আহ্বান জানিয়েছি। এছাড়া ভারত ও পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণিজ্য ও কৌশলগত অংশীদারিত্বের বিষয় নিয়েও আমি কথা বলেছি।’

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। এর পর থেকে ভারত পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। দেশ দুইটির মধ্যে সম্পর্ক বর্তমানে তলানিতে নেমেছে।

এনএম

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি