ঢাকা, রবিবার   ০৫ জুলাই ২০২০, || আষাঢ় ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

কাশ্মীর নিয়ে আমেরিকা চিন্তিত!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৭ ২৩ অক্টোবর ২০১৯

কাশ্মীর নিয়ে আমেরিকার গভীর চিন্তা প্রকাশ করল দেশটি। ৩৭০ ধারা বিলোপের পর জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতা, অ্যাক্টিভিস্টের আটক করা হয়েছে এবং দীর্ঘ সময় ধরে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা, তাতেই চিন্তার ভাঁজ পড়েছে আমেরিকার রাজনৈতিক মহলে।

শুরুতেই আমেরিকা তাদের অবস্থান স্পষ্ট করে জানিয়েছিল, জম্মু-কাশ্মীর নিয়ে ভারত কী সিদ্ধান্ত নেবে তা একান্তই তাদের নিজস্ব ব্যাপার। সেখানে অন্য কোনও দেশের হস্তক্ষেপ করার প্রশ্নই ওঠে না।

ওয়াশিংটনে কংগ্রেশনাল সাবকমিটির আয়োজিত দক্ষিণ এশিয়ায় মানবাধিকার সংক্রান্ত একটি হিয়ারিংয়ে আমেরিকার কার্যনির্বাহী অ্য়াসিসট্যান্ট সেক্রেটারি অফ স্টেট অ্যালিস ওয়েলস সাধুবাদ জানিয়েছেন ভারত সরকারের জম্মু-কাশ্মীরে শান্তি ফিরিয়ে আনার উদ্যোগকে। এক সঙ্গে তিনি এও বলেন, ‘আমেরিকা যেমন একদিকে ৩৭০ ধারা খারিজের সিদ্ধান্তে ভারত সরকারের বৃহত্তর উদ্দেশ্যকে সমর্থন করছে, তেমনই অন্যদিকে আমরা কাশ্মীর উপত্যকার বর্তমান অবস্থা নিয়ে চিন্তিত। সেখানে এখনও স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি।’

তিনি এও জানান, এই বিষয়ে ভারত সরকারের সঙ্গে তাঁর দফতর কথা বলেছে। রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ স্থানীয় মানুষ এবং অন্যান্য রাজনৈতিক নেতাকে যেভাবে বন্দি করে রাখা হয়েছে সে বিষয়েও বিস্তারিত আলোচনা হয়েছে ভারত সরকারের সঙ্গে। তাঁদের তরফে আবেদন করা হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব মানবাধিকারের কথা মাথায় রেখে উপত্যকায় সব সার্ভিস, ইন্টারনেট ও মোবাইল পরিষেবা চালু করতে।

এদিন পাকিস্তানের বিরুদ্ধে ফের সুর চড়া করেন অ্যালিস ওয়েলস। লস্কর ই তৈয়বা এবং জৈশ এ মহম্মদের মতো সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে প্রশ্রয় দেওয়ার জন্যে কড়া ভাষায় পাকিস্তানের সমালোচনা করেন ওয়েলস।

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি