ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

কাশ্মীর নিয়ে ভারতের কাছে ব্যাখ্যা চেয়েছে মার্কিন আদালত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৪ ২০ সেপ্টেম্বর ২০১৯

কাশ্মীরকে ভারতের সঙ্গে একিভূত করা এবং সেখানে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন বিষয়ে ভারতের কাছে ব্যাখ্যা চেয়েছেন মার্কিন একটি আদালত। আগামী ২১ দিনের মধ্যে নরেন্দ্র মোদিকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

কাশ্মীর খালিস্তান রেফারেন্ডাম ফ্রন্ট অভিযোগ দায়ের করলে টেক্সাসের হিউস্টোন জেলা আদালতের পক্ষ থেকে এ উদ্যোগ নেয়া হয়। আগামী ২২ সেপ্টেম্বর টেক্সাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি যৌথ সমাবেশে বক্তব্য রাখার কথা রয়েছে।

খালিস্তান ফ্রন্ট তাদের অভিযোগে বলেছে যে, নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার গত ৫ আগস্ট কাশ্মীর দখল করে নিয়েছে এবং আন্তর্জাতিক সমস্ত আইন লঙ্ঘন করেছে। খালিস্তান ফ্রন্টের অভিযোগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি নেতা কানওয়াল জিৎ সিং-কেও এই অবৈধ দখলদারিত্ব ও ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী করা হয়েছে।

৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর ভারত সরকার সেখানে দীর্ঘমেয়াদী কারফিউ জারি করে রেখেছে। এছাড়া, সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন, নাগরিকদের মৌলিক অধিকার দিতে অস্বীকৃতি, জোর করে অবৈধভাবে কাশ্মীরের বহু নাগরিককে আটক, তাদের উপরে ব্যাপক নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ উঠেছে।

এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি