ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

কি-বোর্ড সমস্যা করছে? বাড়িতেই সমাধান করুন  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৩, ২৪ নভেম্বর ২০২১

বর্তমানে যেহেতু অনেকেই ঘরে বসে অফিস করছেন, তাই ব্যবহার করতে হচ্ছে ল্যাপটপ বা ডেস্কটপ। ব্যবহার হচ্ছে সঙ্গে থাকা কিবোর্ড। টাকা কাজ করার ফলে তা সমস্যাও করছে মাঝেমধ্যে। কিন্তু সামান্য সমস্যাতে কি আর বাইরে দৌড়াবেন? মোটেই না। 

অফিসে নাহয় টেকনিক্যাল টিম থাকে। কিন্তু বাড়িতে কী উপায়? জেনে নিন ছয়টি সমাধান। 

কি-বোর্ড এর সমস্যা খুব সাধারণ হলেও সমাধানের জন্য যেতে হয় কোনও টেকনিশিয়ানের কাছে। কিন্তু ছোটো খাটো কিছু বিষয়গুলো জানা থাকলে হযতো আপনিই সারিয়ে তুলতে পারবেন।

Key board এর কোনও সমস্যা দেখা দিলে কম্পিউটারটি Reboot করুন। কারণ কোনও হার্ডওয়ার বা সফ্টওয়ার সমস্যার জন্য Keyboard এ সমস্যা দেখা দিতে পারে। Reboot করলে সেই সমস্যার সমাধান হওয়া সম্ভব। কিছু সময় সমাধান নাও হতে পারে। তবে দেখা গেছে, অনেক ক্ষেত্রেই Key board এর সমস্যার ক্ষেত্রে reboot করলে সমাধান সম্ভব।

আমাদের মধ্যে অনেকেরই কম্পিউটার টেবিলে বসে খাবার খাওয়ার অভ্যাস আছে। এটি ত্যাগ করতে হবে। 
কারণ খাবার Key board এর মধ্যে পড়ে যেতে পারে। এর ফলে কোনও key আটকে যাওয়ার আশঙ্কা থাকে।

এ জন্য মাঝেমধ্যে কি-বোর্ড টি পরিস্কার করুন। 

কোনও সফ্টওয়ার সেটিংয়ে ভুল ত্রুটি হলে Keyboard সঠিকভাবে নাও কাজ করতে পারে। সে ক্ষেত্রে Keyboard সেটিংস ভালো করে দেখে নেওয়া দরকার। স্টার্ট মেনু থেকে Key board সেটিংসে গিয়ে পুরো বিষয়টি দেখা সম্ভব।

ড্রাইভারের সমস্যার কারণে অনেকসময় Keyboard সঠিক ভাবে কাজ করে না। সেক্ষেত্রে Key board এর ড্রাইভারগুলি আপডেট রাখা দরকার। ড্রাইভার আপডেট কিনা কীভাবে বুঝবেন ?

সার্চ মেনু অপশনে গিয়ে টাইপ করুন ডিভাইস ম্যানেজার। সেখানে Keyboard অপশন দেখা যাবে। Keyboard অপশনে গিয়ে রাইট ক্লিক করতে হবে। এবং সেখানে সিলেক্ট প্রপার্টিজ থেকে ড্রাইভার অপশনে ক্লিক করতে হবে। এরপর সেখানে আপডেট ড্রাইভ অপশনে ক্লিক করলে Windows নিজে থেকেই আপডেট খুঁজে নিয়ে আপডেট হয়ে যাবে।

ড্রাইভারের সমস্যার কারণে Keyboard এর একাধিক সমস্যা দেখা যায়। তাই ড্রাইভারটি আন-ইনস্টল করে পুনরায় ইনস্টল করুন। তবে নিজের কাছে যদি ড্রাইভার সফটওয়ার না থাকে তাহলে সেক্ষেত্রে হঠাৎ করে আন-ইনস্টল করা উচিত নয়।

অনেক সময় হার্ডওয়ার বা Key board এর ইন্টারন্যাল সার্কিটের সমস্যা হলে Keyboard সঠিকভাবে কাজ করে না। তাই সেক্ষেত্রে keyboard পুরোপুরি পাল্টে দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। তাই প্রয়োজনে Keyboard পাল্টে নিন।

সূত্র: এই সময়
এমএম/এসএ


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি