ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

কুকরের মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করল নাগাল্যান্ডের মন্ত্রিসভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৮ ৪ জুলাই ২০২০ | আপডেট: ১৪:৫১ ৪ জুলাই ২০২০

ভারতে এক ভ্রাম্যমান দোকান থেকে কুকুর বিক্রি হচ্ছে- টাইমস অব ইন্ডিয়া

ভারতে এক ভ্রাম্যমান দোকান থেকে কুকুর বিক্রি হচ্ছে- টাইমস অব ইন্ডিয়া

পশুপ্রেমিকদের দীর্ঘ দিনের আন্দোলনের পর ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। গতকাল শক্রিবার রাজ্যের মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে মাংস খাওয়া এখন থেকে নাগাল্যান্ডে অপরাধ হিসেবে গণ্য হবে। খবর নাগাল্যান্ড পোস্ট, টাইমস অব ইন্ডিয়া ও ইন্ডিয়ান এক্সপ্রেস’র। 

নাগাল্যান্ডে বছরে ৩০ হাজারের উপরে কুকুর বাজারেই বিক্রি হত- ইকোনোমিক টাইমস

রাজ্যের মুখ্য সচিব টেমজেন টয় গতকালের মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘রাজ্য সরকার বাণিজ্যিকভাবে কুকুর বিক্রি ও আমদানি-রফতানি নিষিদ্ধ করেছে। রান্না করা বা রান্না না করা কুকুরের মাংস বিক্রিও নিষিদ্ধ করা হয়েছে। কুকুরের বাজারগুলো বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি জানান, নাগাল্যান্ড সরকারের এই সিদ্ধান্তের ফলে রাজ্যের কোথাও কুকুরের মাংস বিক্রি করা যাবে না। তিনি উল্লেখ করেন, বৃহস্পতিবারই রাজ্যের মন্ত্রী পরিষদ এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

কুকুর মেরে বিক্রির জন্য রাখা হয়েছে- প্রিন্টারেস্ট

এর আগে চলতি বছরের মার্চে নাগাল্যান্ডের প্রতিবেশী রাজ্য মিজোরামে কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এরপর থেকেই নাগাল্যান্ডে থাকা ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যানিমাল প্রোটেকশন অর্গানাইজেশন এর সদস্যরা এই বিষয়ে বারবার নাগাল্যান্ড সরকারের কাছে আবেদন জানাতে থাকে।

ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যানিমাল প্রোটেকশন অর্গানাইজেশনের কার্যনির্বাহী কর্মকর্তা ভদ্রা মেরোট্রা নাগাল্যান্ডের পশুর বাজার নিয়ে একটি বিবৃতি দেয়। বৃহস্পতিবার দেওয়া ঐ বিবৃতিতে বলা হয়, ‘নাগাল্যান্ডের ডিমাপুরের পশুবাজারের সাম্প্রতিক রূপ দেখে আমরা ভয় পেয়ে গিয়েছি। যেভাবে সেখানে কুকুর মেরে বিক্রির জন্য ঝুলিয়ে রাখা হয়েছে, তা অত্যন্ত ভয়াবহ ও অমানবিক। সেখানে ২০০ ভারতীয় রুপিতে এক কেজি কুকুরের মাংস বিক্রি করা হচ্ছে। আর পুরো কুকুর বিক্রি হচ্ছে ২ হাজার ভারতীয় রুপিতে।’

বিক্রির জন্য কুকুরের মাংস ভাগে ভাগে রাখা হয়েছে- সংগৃহীত

জানা যায়, মাংস খাওয়ার জন্য শুধু মাত্র এশিয়াতে প্রতি বছর ৩ কোটি কুকুর ও ১০ কোটি বিড়াল হত্যা করা হয়। চীন, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম এবং উত্তর পূর্ব ভারতের বেশিরভাগ অংশে কুকুর ও বিড়ালের মাংস খাওয়ার প্রচলন রয়েছে। তবে, হংকং, ফিলিপিন্স, তাইওয়ান, থাইল্যান্ড ও সিঙ্গাপুর কুকুরের মাংসের ব্যবসা ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করেছে।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি