ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১, || মাঘ ৫ ১৪২৭

কুয়েতের আমির অসুস্থ, চিকিৎসার জন্য গেলেন যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ২৩ জুলাই ২০২০

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ বেশ কয়েক দিন ধরেই অসুস্থ। নিজ দেশের হাসপাতালে ভর্তিও ছিলেন। শারীরিক অবস্থার পরিবর্তন না হওয়ায় অধিকতর  চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে গিয়েছেন। আমিরের অনুপস্থিতিতে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করছেন বৈমাত্রেয় ভাই যুবরাজ শেখ নাওয়াফ আল-আহমদ আল-সাবাহ। খবর এএফপি

বৃহস্পতিবার আমিরের দপ্তরের বরাত দিয়ে সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা কেইউএনএ জানিয়েছে, “চিকিৎসার জন্য আমির শেখ সাবাহ আজ ভোরে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দিয়েছেন।”

হঠাৎ অসুস্থ হয়ে গত শনিবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন আল-সাবাহ। সেখানে তার একটি অস্ত্রোপচার হয়। কিন্তু কী অসুস্থতায় অস্ত্রোপচার করা হয়েছে তা প্রকাশ করেনি কুয়েত সরকার।

এর আগে এক বিবৃতিতে জানানো হয়েছিল, আমিরের মেডিকেল দলের পরামর্শের ভিত্তিতে তার শরীরে সফল একটি অস্ত্রোপচার হয়েছে।

শেখ সাবাহ ২০০৬ সাল থেকে কুয়েতের আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। অনেক দিন ধরে নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছেন শেখ সাবাহ। ২০০২ সালে তার অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এর দুই বছর পর তার হার্টে একটি পেস মেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্র নালিতে অস্ত্রোপচার করা হয়।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আমেরিকা সফরের সময় সেখানকার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সে কারণে সে সময় হয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার বৈঠক বাতিল করা হয়। অক্টোবর মাসে তিনি দেশে ফিরে আসেন।

আমিরের অনুপস্থিতিতে রাষ্ট্রীয় দায়িত্ব পরিচালনা করছেন ক্রাউন প্রিন্স ৮৩ বছর বয়সী শেখ নাওয়াফ আমির শেখ সাবাহ। তিনি আমির শেখ সাবাহর সৎ ভাই। দেশটির প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েক দশক ধরে দায়িত্ব পালন করছেন কুয়েত সরকারের জ্যেষ্ঠ এই মুখপাত্র।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি