ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯, || কার্তিক ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

কে হচ্ছেন ভারতের নতুন স্পিকার?

প্রকাশিত : ২০:০৫ ১৮ জুন ২০১৯ | আপডেট: ২১:১৮ ১৮ জুন ২০১৯

লোকসভা নির্বাচনে ঐতিহাসিক জয় নিয়ে দ্বিতীয়বার ভারতের কেন্দ্রীয় ক্ষমতায় বসেন নরেদ্র মোদি। মঙ্গলবার নতুন সরকারের প্রথম অধিবেশন শুরু হলেও স্পিকার নির্বাচন নিয়ে চলছে নানা গুঞ্জন।গতবারের স্পিকার সুমিত্রা মহাজন বয়স সীমা না থাকায় এবারের নির্বাচনে দাঁড়াতেই পারেননি।

ফলে নতুন স্পিকার কে হচ্ছেন তা নিয়ে বিজেপি ও বিরোধী শিবিরে চলছে আলোচনা। তবে, ক্ষমতাসীন বিজেপি থেকেই যে লোকসভার নতুন স্পিকার হচ্ছে তা কোন বাধা ছাড়াই বলা যায়।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন স্পিকার হওয়ার পথে রয়েছেন রাজস্থান থেকে টানা দু’বার সাংসদ নির্বাচিত হওয়া ওম বিড়লা। বলা হচ্ছে শুধু সরকারি দল নয়, বিরোধী দলও তাকে স্পিকার হিসেবে মেনে নিতে রাজি হয়েছে। তবে,সরকারি দলের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কিছু বলা হয়নি।

জানা গেছে,ওম সাবেক বিজেপি প্রধান ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। তারই নির্দেশে ওম নতুন স্পিকার হতে চলেছেন।এদিকে, গতকালই প্রোটেম স্পিকার হিসেবে শপথ নিয়েছেন বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার।

সোমবার দলের নতুন সভাপতি জে পি নাড্ডার সঙ্গে সাক্ষাৎ করেন ওম বিড়লা। পরে সংবাদ মাধ্যমকে বলেন, কে স্পিকার হবেন তা দল সিদ্ধান্ত নিবে। এ ব্যাপারে আমার কাছে কোন তথ্য নেই। দলের একজন কর্মী হিসাবে আমি নতুন কার্যকরি সভাপতির সঙ্গে দেখা করতেই পারি বলে মন্তব্য করেন তিনি।  

সপ্তদশ নির্বাচনে ভারতের ইতিহাসে সবচেয়ে বেশি আসন (৩৫০) পেয়ে টানা দ্বিতীয়বার সরকার গঠন করে মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

৩০ মে শপথ গ্রহণের একদিন পর নতুন মন্ত্রীসভা গঠন করেন মোদি।যাতে বেশকিছু পরিবর্তন আনা হয়। নতুন সরকারের লোকসভার অধিবেশনও শুরু হয়েছে। তাই স্পিকার নির্বাচনে বেশি সময় নিতে চাচ্ছেনা ভারতের নতুন সরকার। 

(সূত্রঃআনন্দবাজার) 

আই/কেআই

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি