ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

ক্যালিফোর্নিয়ার দাবানলে কমপক্ষে ৬ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮ ২২ আগস্ট ২০২০ | আপডেট: ০৯:০৯ ২২ আগস্ট ২০২০

(ছবি- এএফপি)

(ছবি- এএফপি)

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকায় দাবানলে কমপক্ষে ৬ জন মারা গেছেন। দাবানলের পাশাপাশি রাজ্যের উত্তরাঞ্চলে প্রায় ১১ হাজার বজ্রপাতের ঘটনা ঘটেছে। গত এক দশকের বেশি সময়ের মধ্যে ক্যালিফোর্নিয়ায় এত বেশি বজ্রপাতের ঘটনা আর ঘটেনি। এর ফলে প্রায় ১০৮৫ বর্গ মাইল এলাকা পুড়ে গেছে যা রাজ্যটির সবচেয়ে বড় শহর লস এঞ্জেলেসের প্রায় দ্বিগুন এলাকার সমান। খবর ভয়েস অব আমেরিকা’র। 

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ ফায়ার’র (ক্যাল ফায়ার) তথ্য অনুযায়ী গতকাল শুক্রবার সকাল পর্যন্ত আগুনে ৫০০টির বেশি ঘরবাড়ি পুড়ে গেছে। ৬০ হাজারের ও বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। ক্যাল ফায়ারের পক্ষ থেকে আরও জানানো হয়, বজ্রপাতের ফলে এ পর্যন্ত ৪ জন মারা গেছেন। আগুন নিয়ন্ত্রণে আনতে দমকল বাহিনীর একটি হেলিকপ্টার বিধস্ত হলে ১ জন পাইলট মারা যান। এ ছাড়া প্যাসিফিক ইলেকট্রিক গ্যাস কোম্পানির ১ জন কর্মীও মারা গেছেন। 

(রয়টার্স)

দাবানল কবলিত এলাকায় জরুরী অবস্থা জারি করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম। তিনি জানান, ক্যালিফোর্নিয়ায় গত কয়েক দিনে পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ফারেনহাইট এ যা ছিল ১৩০ ডিগ্রি বা প্রায় ৫৫ ডিগ্রি সেলসিয়াসের সমান। আবহাওয়াবিদরা জানিয়েছেন প্রচন্ড বাতাস, অস্বাভাবিক তাপমাত্রা আর বাতাসে আদ্রতা কম থাকার কারণে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি