ঢাকা, ২০১৯-০৭-১৬ ১০:২৪:৩১

খরচ বাঁচাতে হোটেলে উঠবেন না ইমরান খান

 প্রকাশিত: ১৮:১২ ৮ জুলাই ২০১৯  

ক্ষমতায় এসেই মন্ত্রী আমলাদের খরচ নিয়ন্ত্রণ করে দেন ইমরান খান। এবার নিজেও সেই ধারা অব্যহত রাখছেন।
মার্কিন যুক্তরাষ্ট্রে আলাদা হোটেলে থাকার কথা থাকলেও, রাষ্ট্রীয় খরচ বাঁচাতে রাষ্ট্রদূতের বাসভবনে থাকবেন বলে জানিয়েছেন ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার।

চলতি মাসের ২১ জুলাই তিন দিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকা যাচ্ছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যয় কমাতে পাকিস্তানি রাষ্ট্রদূত আসাদ মজিদ খানের বাসভবনে উঠবেন ইমরান কান।
তবে মার্কিন সিক্রেট সার্ভিস ও দেশটির প্রশাসনিক কর্মকর্তারা বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেনা।
সারা বছর বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা ওয়াশিংটন সফরে যান। সে দেশের মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গেই সেখানে তাদের নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় দায়িত্ব বর্তায় মার্কিন সিক্রেট সার্ভিসের উপরেই।

আবার ওই রাষ্ট্রনেতাদের আগমনে শহরে যানজট সংক্রান্ত সমস্যা যাতে না দেখা দেয়, স্থানীয় মানুষের রোজকার জীবনে যাতে প্রভাব না পড়ে, যৌথভাবে সেই দায়িত্ব সামলায় যুক্তরাষ্ট্রীয় সরকার এবং স্থানীয় প্রশাসন।

এমনিতেই ওয়াশিংটনের ওই এলাকায় ভারত, তুরস্ক, জাপানসহ একাধিক দেশের দূতাবাস রয়েছে। রয়েছে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাসভবনও।

সেখানে একাধিক মার্কিন আধিকারিক, সংবাদমাধ্যম এবং বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন ইমরান। কিন্তু পাক রাষ্ট্রদূতের বাসভবন আকারে তেমন বড় না হওয়ায়, বৈঠক করতে ইমরানকে বার বার পাক দূতাবাসে যেতে হতে পারে।

তাতেই দুশ্চিন্তা বেড়েছে সিক্রেট সার্ভিস এবং মার্কিন প্রশাসনের। কনভয় সমেত বারবার ইমরান রাস্তায় বেরোলে, তাতে যানজট সৃষ্টি হবে বলে আশঙ্কা তাদের।

সরকারি টাকার অপচয় রুখতে এর আগেও একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন ইমরান খান। ক্ষমতায় এসে প্রথমেই মন্ত্রী-আমলাদের জন্য বরাদ্দ খাবারের পরিমাণে কাটছাঁট করেন তিনি।

গত বছর আবার ফার্স্টক্লাসে চেপে মন্ত্রীদের বিমান সফর নিয়েও আপত্তি তোলেন। দেশের মধ্যে হোক বা বিদেশে, সরকারের টাকায় ফার্স্টক্লাসে চেপে ঘোরা যাবে না বলে সাফ জানিয়ে দেন তিনি। প্রেসিডেন্ট হোন বা প্রধানমন্ত্রী অথবা গুরুত্বপূর্ণ মন্ত্রী সকলকেই বিজনেস ক্লাসে যাত্রা করার নির্দেশ দেন।

সূত্র: আনন্দবাজার

আই/আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম