ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

গায়ানার নির্বাচনে ইরফান আলীকে বিজয়ী ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪ ৩ আগস্ট ২০২০

গায়ানার নির্বাচন কমিশন বিরোধীদলীয় প্রেসিডেন্সিয়াল প্রার্থী ইরফান আলিকে বিজয়ী ঘোষণা করেছে। আফ্রিকার এ দেশটিতে গত ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২ আগস্ট) গায়ানার নির্বাচন কমিশন দীর্ঘ প্রতিক্ষার পর এই ফলাফল ঘোষণা করে। এ নির্বাচনে জয়লাভ করার মধ্য দিয়ে নতুন তেল উৎপাদনকারী দক্ষিণ আমেরিকার দেশটির ক্ষমতায় পরিবর্তনের এক সম্ভাবনা তৈরি হয়েছে।

সাবেক আবাসন মন্ত্রী এবং বিরোধীদলীয় পিপলস প্রগ্রেসিভ পার্টির সদস্য ইরফান আলি শিগগিরই শপথ নেবেন বলে আশা করা হচ্ছে। 

এর আগে জুনে প্রকাশিত প্রাথমিক গণনা সংক্রান্ত তথ্যে দেখা যায় যে, তিনি প্রাথমিক ভোট জিতেছেন এবং ওয়াশিংটন গত মাসে বর্তমান রাষ্ট্রপতি ডেভিড গ্রেঞ্জারকে পদত্যাগ করার আহ্বান জানায়।

নির্বাচনের আগে জাতিসংঘ মহাসচিব গায়নার জাতীয় কর্তৃপক্ষ, সব রাজনৈতিক দলের সদস্য, নাগরিক সমাজ ও নির্বাচনে সঙ্গে সম্পৃক্ত সবাইকে একটি শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য কাজ করার আহ্বান জানিয়ে ছিলেন। যাতে নির্বাচনে গায়ানার নাগরিকদের মতামতের প্রতিফলন ঘটে।

ওই নির্বাচনে ২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৯৫৮ সালে স্বাধীনতা লাভের পর ৫২ বছর সামরিক ও একনায়ক শাসিত দেশটিতে প্রথমবারের মতো গণতান্ত্রিক পদ্ধতিতে প্রেসিডেন্ট নির্বাচন হয়েছে। নির্বাচনে ৪০ লাখেরও বেশি ভোটার নিবন্ধন করেছিলেন।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি