ঢাকা, শনিবার   ১৬ জানুয়ারি ২০২১, || মাঘ ৩ ১৪২৭

গোটা দেশকে এক সুতোয় বেঁধেছিলেন মহাত্মা: নরেন্দ্র মোদি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৪, ৩ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৫৯, ৪ অক্টোবর ২০১৮

ভারত বর্ষের অবিসংবাদিত নেতা মহাত্মা গান্ধির জন্মদিনে তাঁর স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ব্লগে লিখেছেন, ‘গোটা দেশকে এক সুতোয় বেঁধেছিলেন মহাত্মা গান্ধি।’ মোদীর কথায় ভারত বৈচিত্রের দেশ। সমস্ত বিভাজনের উপরে উঠে বিদেশি শাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ের শক্তি দিয়েছিলেন গান্ধি।   

শুধু তাই নয় ভারতকে বিশ্বের দরবারে বিশেষ জায়গা করে দিতে অগ্রণী ভূমিকা নেন গান্ধি। টাইমস অফ ইন্ডিয়া প্রকাশিত ব্লগে এ কথাই জানিয়েছেন মোদী। তিনি বলেন, গোটা বিশ্বের যে সমস্ত মানুষ সাম্য এবং আত্ম-সম্মান নিয়ে বাঁচতে চান তাঁদের কাছেও গান্ধি অনুপ্রেরণা হিসেবে কাজ করছে।

নরেন্দ্র মোদী লিখেছেন, এখন সন্ত্রাস এবং চরমপন্থা দেশ ও সমাজের মধ্যে বিভাজন তৈরি করেছে। এর বিরুদ্ধে লড়তে গান্ধির দেওয়া শান্তির বার্তা পাথেয় হতে পারে। ‘অহিংসাই মানবতার শক্তি।’ ব্লগের বক্তব্য তুলে দেওয়া হয়েছে টুইটারেও। এরপর গান্ধি সম্পর্কে সর্দার বল্লভ ভাই প্যাটেলের মন্তব্য উদ্ধৃত করেন প্রধানমন্ত্রী।’                                          

বর্তমান সমাজ জীবনে গান্ধির প্রাসঙ্গিকতা বোঝাতে গিয়ে প্রধানমন্ত্রী লেখেন,‘একবিংশ শতকে অসাম্য অস্বাভাবিক কোনও বিষয় নয়। এমতাবস্থায় মহাত্মার দেখানো সাম্যের পথে হেঁটেই প্রগতি আসবে।’ একই সঙ্গে মোদীর দাবি গান্ধিজির ব্যক্তিত্বের একটি প্রধান দিক হল সবাইকে একসঙ্গে নিয়ে চলা। দেশের প্রতিটি মানুষ মনে করতেন স্বাধীনতা সংগ্রামে তাঁদের ভূমিকা গুরুত্বপূর্ণ। গান্ধিজির জন্যই সমাজের সমস্ত স্তরের মানুষের মনে হত স্বাধীনতা সংগ্রামে তাঁদের অংশ নেওয়া উচিত। ব্লগের শেষে গান্ধিজির দেখানো পথে জীবন অতিবাহিত করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (সূত্রঃএনডিটিভি)

কেআই/এসি 

  


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি