ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চবিতে চালু হচ্ছে সাইকেল শেয়ারিং সার্ভিস ‘জোবাইক’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৯, ২০ নভেম্বর ২০১৮

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শীঘ্রই চালু হচ্ছে মোবাইল অ্যাপস ভিত্তিক সাইকেল শেয়ারিং সার্ভিস ‘জোবাইক’। অ্যাপটির সুবিধা পেতে শিক্ষার্থীরা তাদের মোবাইলে অ্যাপটি ডাউনলোড করতে হবে। ভেরিফিকেশনের মাধ্যমে এ অ্যাপে একটি একাউন্ট খোলা যাবে।

অ্যাপটি ব্যবহার করে একজন শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে ক্যাম্পাসের ভিতরে সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করলে সাইকেলটি যেকোনো জায়গায় প্রতি ৫ মিনিটে ৩ টাকা খরচে এ জোবাইক পদ্ধতির সুবিধা গ্রহণ করতে পারবে।

পরীবেশবান্ধব, স্বাস্থ্যকর এবং গ্রিন এই ট্রান্সপোর্টেশন ব্যবস্থা চীন, সিঙ্গাপুরসহ ইউরোপের দেশগুলোতে বেশ জনপ্রিয়। ছেলেমেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল এবং জিপিএস পদ্ধতি।

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) কার্যালয়ে জোবাইক কর্তৃক আয়োজিত সাংবাদিক ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ে এসব তথ্য জানান জোবাইক’র বিজনেস ডেভেলপমেন্ট স্পেশালিস্ট, ইসতিয়াক আহমদে শাওন।

তিনি বলেন, ক্যাম্পাসে বিদ্যমান পরিবহন সংকট নিরসনের পাশাপাশি দেশের ট্যুরিজম ইন্ড্রাস্ট্রি এবং দেশের যোগাযোগ ব্যবস্থার ডিজিটালাইজেশনসহ সবদিক চিন্তা করেই আমাদের জোবাইক পদ্ধতি চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের এক হল থেকে অন্য হলে যেতে এবং হল থেকে ক্লাসে যাতায়াতের ক্ষেত্রে যানবাহন সহজলভ্য করতে সাইকেল শেয়ারিং সেবা কার্যকরী ভূমিকা রাখবে বলে আমরা মনে করি।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ জোবাইকের এ ধরনের পদক্ষেপকে  স্বাগত জানিয়ে বলেন, আপনারা কাজ চালিয়ে যান। আমরা আপনাদের পাশে আছি।

গন্তব্যে যাওয়া ছাড়াও অনেকে এই সাইকেল শরীর চর্চার মাধ্যম হিসেবেও ব্যবহার করতে পারবেন।

জোবাইক অ্যাপসের সঙ্গে সংশ্লিষ্ট মাইনুল ইসলাম বলেন, আগামী ১৫ দিনের ভিতরে আমাদের জোবাইক পদ্ধতিটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চালু হবে বলে আমরা আশা করছি। উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং কক্সবাজারের কিছু জায়গায় পদ্ধতি চালু রয়েছে।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি