ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

চরম আর্থিক সংকটে বন্ধ জাতিসংঘ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৫ ১৯ অক্টোবর ২০১৯

চরম আর্থিক সংকটের কারণে বন্ধ হতে চলেছে জাতিসংঘ সদর দফতর। সংস্থাটি জনিয়েছে, অর্থ সংকটের কারণে চলতি সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতর ১৯ ও ২০ (শনিবার-রোববার) বন্ধ রাখা হবে। 

শুক্রবার (১৮ অক্টোবর) সামাজিক মাধ্যম টুইটারে অফিসিয়াল পেজে দেয়া এক বার্তায় এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন, গত এক দশকে এমন অর্থনৈতিক সংকটের মুখে পড়তে হয়নি জাতিসংঘকে। ৬০টি দেশের কাছ থেকে জাতিসংঘের প্রাপ্য অর্থ এখনও আদায় করা যায়নি। ফলে চলতি অর্থবছরে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতি দেখা গেছে।

জানা গেছে, এর আগেও জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস প্রতিষ্ঠানটির চরম আর্থিক সংকটের কথা জানিয়েছিলেন। এমনকি, অর্থ সংকটের কারণে গত সপ্তাহে সদর দফতরের ভেতরে থাকা এসি ও এসক্যালেটরগুলো বন্ধ রাখার সিদ্ধান্তও নিয়েছিল জাতিসংঘ। আর এবার পুরো সদর দফতরই দু’দিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিল সংস্থাটি।

সদস্য দেশগুলোর কাছ থেকে পাওয়া অর্থের ওপরই নির্ভরশীল জাতিসংঘ। রাষ্ট্রগুলো নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত অর্থ পরিশোধ না করার কারণেই তীব্র আর্থিক সংকটের মধ্যে পড়েছে সংস্থাটি। এমন সংকটের কারণ হিসাবে সদস্য দেশগুলো জাতিসংঘের বাজেটে অর্থ প্রধান করেছেন কিনা সে প্রশ্ন ছুড়ে দিয়ে টুইট বার্তায় জাতিসংঘ বলেছে, আপনার দেশ কি এখনও জাতিসংঘের নিয়মিত বাজেটের অর্থ প্রদান করছে?

টিআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি