Ekushey Television Ltd.

চাপ বাড়ছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে

প্রকাশিত : ১০:২৯ ৩০ মে ২০১৯ | আপডেট: ১০:৩১ ৩০ মে ২০১৯

(ফাইল ফটো)

(ফাইল ফটো)

ঈদ মৌসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষের ঢল নামে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে। এবারও এর ব্যতিক্রম নয়। মাদারীপুর জেলার শিবচরের এই নৌরুটে বাড়ছে ঘরমুখো মানুষের চাপ।

ঈদ আসতে এখনও আরও ৬/৭ দিন বাকি। কিন্তু ঈদে পরিবহনের দুর্ভোগ কমাতে অনেকেই পরিবার-পরিজনদের আগেভাগেই পাঠিয়ে দিচ্ছেন গ্রামের বাড়িতে। ফলে আজ বৃহস্পতিবার সকাল থেকেই একটু একটু করে ভিড় বাড়ছে শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে।

আসন্ন ঈদকে সামনে রেখে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ১৮টি ফেরি, ৮৭টি লঞ্চ ও ২ শতাধিক স্পিডবোট চলাচল করবে বলে জানিয়েছে কাঁঠালবাড়ী ঘাট সূত্র।

এছাড়া যাত্রীদের চাপের ওপর নির্ভর করে ফেরির সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে সূত্র। সেইসঙ্গে প্রতিটি নৌযানেই লাইফ জ্যাকেটসহ জীবন রক্ষাকারী সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে।

সূত্র আরও জানায়, রাজধানীগামী যাত্রীদের সংখ্যা কম থাকায় কাঁঠালবাড়ী ঘাট থেকে লঞ্চগুলো তুলনামূলক কম যাত্রী নিয়েই শিমুলিয়ার উদ্দেশে ছেড়ে যাচ্ছে। আর শিমুলিয়া থেকে কিছুক্ষণ পরপরই যাত্রী নিয়ে লঞ্চগুলো কাঁঠালবাড়ী ঘাটে এসে ভিড়ছে। ফলে সকাল থেকেই ব্যস্ত হয়ে উঠছে কাঁঠালবাড়ী ঘাট।

এদিকে, প্রশাসনের পক্ষ থেকে কাঁঠালবাড়ী ঘাটে নেওয়া হয়েছে বিশেষ প্রস্তুতি। যাত্রীসেবা নিশ্চিত করতে বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার, ভ্রাম্যমাণ আদালতের টিম, মেডিকেল টিম সার্বক্ষণিক ঘাট এলাকা দায়িত্বে থাকবে। তৈরি করা হবে অস্থায়ী যাত্রী ছাউনি, স্যানিটেশন ব্যবস্থা। সন্ধ্যার পরে স্পিডবোট চলাচল বন্ধে ঘাট এলাকায় নজরদারিতে থাকবে র‌্যাবের টিম। অস্থায়ী র‌্যাব ক্যাম্পও স্থাপন করা হয়েছে ঘাটের পদ্মার পাড়ে।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি