ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

চীনা তৈরি শত শত ড্রোন বন্ধ করল আমেরিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২১ ১ নভেম্বর ২০১৯

চীনে তৈরি শত শত চালকহীন বিমান বা ড্রোনের উড্ডয়ন বন্ধ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র বিভাগ। মার্কিন জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে এসব ড্রোন উড়তে দেওয়া হয়নি।

প্রযুক্তিখাতে যখন মার্কিন-চীন টানাপড়েন তুঙ্গে তখন এ সিদ্ধান্ত নিল আমেরিকার স্বরাষ্ট্র বিভাগ। এ বিভাগের ঘোষণায় বলা হয়েছে, তাদের চালকহীন বিমান বহরে চীনে তৈরি বা চীনা যন্ত্রাংশ রয়েছে এমন সব ড্রোনকে আকাশে উড়তে দেয়া হবে না। চালকহীন বিমান সংক্রান্ত পর্যালোচনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়ার কথাও ঘোষণা করা হয়। 

পাশাপাশি জানান হয়েছে, কিছু কিছু ক্ষেত্রে চালকহীন বিমানকে উড়তে না দেয়ার সিদ্ধান্ত তাৎক্ষণিক ভাবে বাস্তবায়ন করা হবে না। এতে বলা হয়েছে, উদ্ধার বা আগুন নেভানোর মতো জরুরি কাজে বর্তমানে ব্যবহৃত ড্রোন এ সিদ্ধান্তের আওতায় আসবে না।

গত বছর প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল সে সময়ে এ বিভাগের আওতায় ৫৩১টি ড্রোন ছিল। কিন্তু মার্কিন এ বিভাগের ড্রোন কর্মসূচির সঙ্গে পরিচিত একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, বর্তমানে বিভাগটির কাছে ৮১০ চালকহীন বিমানের একটি বহর আছে। এর মধ্যে মাত্র ২৪টি আমেরিকায় তৈরি। অবশ্য এ সব ড্রোনেও চীনা যন্ত্রাংশ রয়েছে বলে উল্লেখ করা হয়।

এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি