ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

জাকির নায়েককে গ্রেফতারে ভারতের অনুরোধ প্রত্যাখ্যান ইন্টারপোলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯ ১৭ ডিসেম্বর ২০১৭

পিস টিভির পরিচালক ও ইসলামী ব্যক্তিত্ব জাকির নায়েককে গ্রেফতারে ইন্টারপোল অস্বীকৃতি জানিয়েছে। একইসঙ্গে ইন্টারপোলের সব শাখা থেকে জাকির নায়েকের সব তথ্য মুছে ফেলার আদেশ দিয়েছে সংস্থাটি।

ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সন্ত্রাসবাদে জড়িত থাকার বিষয়ে যথেষ্ট দলিলাদি দিতে না পারায় ইন্টারপোল এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে। শুধু তাই নয়, তার বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারিতেও সংস্থাটি অস্বীকৃতি জানিয়েছে। 

জাকির নায়েক পিস টিভির মাধ্যমে ভারতে ধর্মীয় উস্কানি সৃষ্টি করছেন এমন অভিযোগ আনে ভারত সরকার। পরে ২০১৬ সালের নভেম্বরে তাঁর সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপের অভিযোগ এনে সংস্থাটিকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, ওই সময়ে  তাঁর  বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ইউএপিএ ১২০ বি, ১৫৩ এ, ২৯৫ এ, ২৯৮ এবং ৫০৫(২) ধারায় মামলা করা হয়।

এর আগে ২০১৬ সালে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি চেষ্টার অভিযোগ এনে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ তাঁর বিরুদ্ধে রেড এলার্ট জারি করে । এরপরই গ্রেপ্তার এড়াতে ভারত ছেড়ে মালয়েশিয়ায় আশ্রয় নেন তিনি। তবে গত মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাকির নায়েককে ভারতে ফেরানোর প্রক্রিয়া চলছে । তবে ইন্টারপোলের এই সিদ্ধান্ত জাকির নায়েককে ভারতে ফেরানোর ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে বলে জানা গেছে।

এদিকে ইন্টারপোলের কাছে নতুন করে প্রমাণাদি হাজির করতে চায় এনআইএ। গত শনিবার ইন্টারপোলের সিদ্ধান্ত জানার পরই সংস্থাটি এ সিদ্ধান্ত নেয়। এনআইএ জানায় চার্জশীটের অভাবে জাকির নায়েকের বিরুদ্ধে রেড এলার্ট জারি করতে অস্বীকৃতি জানিয়েছে সংস্থাটি। তবে এবার চার্জশীটসহ ইন্টারপোলকে আবেদন জানানো হবে বলে জানিয়েছে সংস্থাটির ঊর্ধতন এক কর্মকর্তা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমজে/ এআর

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি